ad720-90

পূর্ণ স্ব-চালনা সফটওয়্যারের পরিধি বাড়ালো টেসলা


টেসলার স্ব-চালনা সফটওয়্যার এখনও পুরোপুরি প্রস্তুত হয়ে উঠেনি। গাড়ি চালানোর সময় চালকের নজর রাখতে হয়, নাহলে দূর্ঘটনা ঘটে যাওয়ার আশঙ্কা থাকে। টেসলার ‘পূর্ণ স্ব-চালনা’ সফটওয়্যারটিও ওই রকমই।

“এফএসডি বেটার পরিসর বাড়ানো হয়েছে… আমরা ওই চালকদের কাছ থেকে বেটা সংস্করণ সরিয়ে নিয়েছি যারা রাস্তায় যথেষ্ট মনোযোগ দিচ্ছিলেন না, এখন পর্যন্ত কোনো দূর্ঘটনা ঘটেনি।” – শুক্রবার এক টুইটে লিখেছেন টেসলা প্রধান ইলন মাস্ক।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন উল্লেখ করেছে, ঠিক কতোজন চালককে বেটা সংস্করণ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তা এখনও অজানা। এ ব্যাপারে মন্তব্যের অনুরোধেও তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি বিদ্যুত চালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

গত বছরের অক্টোবরে ‘পূর্ণ স্ব-চালনা’ সফটওয়্যারের বেটা সংস্করণ নিয়ে আসে টেসলা। তবে, তাদের ‘পূর্ণ স্ব-চালনা’ – শব্দটির ব্যবহার নিয়ে আপত্তি রয়েছে অনেক গাড়ি বিশেষজ্ঞের। অধিকাংশ বিশেষজ্ঞই মনে করেন, ‘পূর্ণ স্ব-চালনা’ বলতে এমন একটি পরিস্থিতিকে বুঝায়, যেখানে চালক সফটওয়্যারের হাতে গাড়ির ভার দিয়ে ঘুমিয়ে পড়তে পারবেন অনায়াসেই, সতর্ক থাকার প্রয়োজন পড়বে না।

ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি’কে চিঠি পাঠিয়েছে দেশটির ‘ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ড’। ওই চিঠিতে জনসাধারণের চলার পথে স্ব-চালনা গাড়ি পরীক্ষার ব্যাপারে আরও কঠোর ব্যবস্থা নিতে বলেছে তারা।

চিঠিতে এনটিএসবি চেয়ারম্যান রবার্ট সামওয়াল্ট লিখেছেন, টেসলা সড়কে পরীক্ষা চালাচ্ছে “সীমিত তদারকি এবং অবহিতকরণ প্রয়োজনীয়তা” নিয়ে।

এ মাসের শুরুতে এক টুইটে মাস্ক জানিয়েছিলেন, টেসলার বেটা পরীক্ষা কর্মসূচী সংস্করণ ৮.২ দিয়ে দ্বিগুণ এবং ৮.৩ দিয়ে দশগুণ করতে চাইছেন তিনি। শুক্রবার আবার জানিয়েছেন, “পরবর্তী উল্লেখযোগ্য ছাড়” আসছে আগামী মাসে।

“পরিপূর্ণ লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি – রেডারও ব্যবহার করছি না। বাস্তব বিশ্বের এআইয়ের দিকে যাওয়ার এটাই পথ।” – টুইটে লিখেছেন মাস্ক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar