ad720-90

সেমিকন্ডাক্টর বানাবে টিকটকের মালিক বাইটড্যান্স


পরিকল্পনাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং পরিকল্পনার মূল নজর আর্ম-ভিত্তিক সার্ভার-সাইড চিপসের দিকেই বলে ওই সূত্র রয়টার্সকে জানিয়েছেন।

বাইটড্যান্স মূলত বেইজিং এবং সাংহাই ভিত্তিক বিজ্ঞাপন পোস্ট করেছে। প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইটে দেখা গেছে এমন অন্তত ডজনখানেক বিজ্ঞাপন সেমিকন্ডাক্টর সম্পর্কিত কাজের।

চীনা বাণিজ্য সাময়িকী কাইজিংকে বাইটড্যান্স বলেছে, প্রতিষ্ঠানটি কৃত্রিম বুদ্ধিমত্তার চিপ নির্মাণের জন্য একটি দল তৈরি করেছে। রয়টার্স এ বিষয়ে বাইটড্যান্সের সঙ্গে যোগাযোগ করলে প্রতিষ্ঠানটি তাৎণিক কোনো মন্তব্য করেনি।

চীনা প্রযুক্তি জায়ান্টরা কোয়ালকম এবং এনভিডিয়া’র মতো বিদেশী মাইক্রোচিপ উৎপাদকদের উপর নির্ভরতা হ্রাস করার জন্য চীনের উচ্চাভিলাষী লক্ষ্যের সঙ্গে তাল মিলিয়ে নিজস্ব চিপ ডিজাইনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মাইক্রোচিপ তৈরির মূল উপাদান সেমিকন্ডাক্টর।

এদিকে মার্কিন নিষেধাজ্ঞার কারণে মোবাইল ফোন জায়ান্ট হুয়াওয়ে টেকনোলজিস সেমিকন্ডাক্টরসহ বিভিন্ন নির্মাণ উপাদান কিনতে পারছে না। ওই একটি সিদ্ধান্তই চীনা মোবাইল নির্মাণ শিল্পের ওপর বিশাল আঘাত হিসেবে এসেছে।

চীন পৃথিবীর বৃহত্তম সেমিকন্ডাক্টর ক্রেতা হলেও মাইক্রোচিপ উৎপাদনের ক্ষমতায় এর অবস্থান মার্কিন যুক্তরাষ্ট্র, জাপান এবং দক্ষিণ কোরিয়ার পেছনে।

গবেষণা সংস্থা আইসিইনসাইটস-এর তথ্যানুসারে, ২০২০ সালে চীনা বিভিন্ন প্রতিষ্ঠান মোট ১৪৩ বিলিয়ন ডলারের মাইক্রোচিপ কিনেছে। এর মধ্যে কেবল ২২.৭ বিলিয়ন ডলার মূল্যের চিপ ছিল চীনে উৎপাদিত। এরও মধ্যে চীনে সদর দফতর আছে এমন প্রতিষ্ঠানের তৈরি চিপ ছিল ৮.৩ বিলিয়ন ডলারের।

চীনা সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইদু তার দুই বিলিয়ন ডলারের কুনলুন এআই চিপ ইউনিটের জন্য এক দফা অর্থ বরাদ্দ সম্পন্ন করেছে। বাইডু এই ইউনিটটিকে একটি পৃথক স্বাধীন কোম্পানি হিসেবে তৈরি করার বিষয়টিও বিবেচনা করছে।

চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ ২০১৯ সালের শেষদিকে নিজস্ব ক্লাউড কম্পিউটিং পণ্যের জন্য একটি এআই চিপ তৈরি করেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar