ad720-90

চিপ সংকট: পেছাতে পারে গ্যালাক্সি নোট উৎপাদন


করোনাভাইরাস মহামারীর পর বাজার সংকট অর্থনীতিকে পিছিয়ে দিতে পারে এমন আশঙ্কা করছেন অনেকেই। এরই মধ্যে উৎপাদন বাড়ানোর পথ খুঁজতে শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, এবং চীন সরকার।

“বৈশ্বিক আইটি খাতে চিপের চাহিদা ও সরবরাহে গুরুতর ভারসাম্যহীনতা তৈরি হয়েছে।” – শেয়ারধারীদের এক বৈঠকে বলেন স্যামসাংয়ের সহ-প্রধান নির্বাহী এবং মোবাইল প্রধান কোহ ডং জিন।

“সংকট সমস্যা যে ১০০ শতাংশ সমাধান হয়েছে তা বলা যাচ্ছে না।” – যোগ করেছেন ডং জিন। চাহিদা পূরণে স্যামসাং অন্যান্য দেশের অংশীদারদের সঙ্গে কাজ করছে বলেও জানিয়েছেন তিনি। 

বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, মহামারী আঘাত হানার পর গত বছর থেকে সেমিকন্ডাক্টর ঘাটতি শুরু হয়। বিক্রি কম হওয়ায় গাড়ি নির্মাতারা চীনা কম্পিউটার চিপ কারখানায় নিজেদের অর্ডার কমিয়ে দেয়। ফলে চিপ সরবরাহকারী কারখানাগুলো অন্যান্য উচ্চ চাহিদার খাতের দিকে চলে যায়।

পরে ব্যাপারটি প্রভাব ফেলে গাড়ি নির্মাণ শিল্পেই। চাহিদা বাড়ার পরও বাতিল করা অর্ডার আর ফিরিয়ে আনতে ব্যর্থ হওয়ায় উৎপাদন কমিয়ে দিতে ব্যর্থ হয় ফোকসভাগেন, হন্ডা, টয়োটা এবং জেনারেল মোটর্সের মতো প্রতিষ্ঠান।

এরই মধ্যে প্রযুক্তি খাতের বিক্রি বহু গুণে বেড়েছে। মানুষের বাসায় আটকে পড়ে থাকার ব্যাপারটি এক্ষেত্রে ভূমিকা পালন করেছে। প্রভাব পড়েছে অন্যান্য খাতেও।

এ সময়টিতে দেখা গেছে, নতুন গ্রাফিক্স কার্ড পাওয়া যাচ্ছে না, অ্যাপল কিছু আইফোন আনার তারিখ পিছিয়ে দিয়েছে, অন্যদিকে এক্সবক্স ও প্লেস্টেশনের সর্বশেষ মডেলের স্টক আসা মাত্র ফুরিয়ে যাচ্ছে।

“সেমিকন্ডাক্টর নির্মাতারা সরবরাহের ঘাটতি সামাল দিতে কঠোর পরিশ্রম করছেন।” – বলেছেন কাউন্টারপয়েন্ট রিসার্চের অংশীদার পিটার রিচার্ডসন। “কিন্তু বিনিয়োগের সরবরাহে পরিণত হতে আরও সময় লাগবে।” – উল্লেখ করেন তিনি।

রিচার্ডসন আরও বলেছেন, “এর মানে দাঁড়াচ্ছে কিছু পণ্যের ঘাটতি হয়তো আগামী কয়েক মাস থাকবে – সম্ভবত ২০২২ সালেও থাকবে।”

তবে, অধিকাংশ ভোক্তাই প্রভাব টের পাবেন না, যদি না তিনি নতুন গাড়ি কিনতে যান। – জানিয়েছেন রিচার্ডসন।

অন্যদিকে, স্যামসাংয়ের নতুন ‘গ্যালাক্সি নোট’ স্মার্টফোন আসতে ২০২২ সাল পর্যন্ত সময় লাগতে পারে, – ইঙ্গিত দিয়েছেন কোহ।

কোহ বলেছেন, উচ্চমানের মডেল হিসেবে “এটি আনা কঠিন হতে পারে”।

জানুয়ারিতে বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি এস২১। এখন কোহ বলছেন, “এক বছরে দুটি ফ্ল্যাগশিপ মডেল উন্মোচন করা বোঝায় পরিণত হতে পারে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar