ad720-90

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গুগলের বিশেষ ডুডল


ডিএমপি নিউজ: আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী। দিবসটি উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। বৃহস্পতিবার (২৫ মার্চ) রাত ১২টার পর থেকেই এই ডুডলটি দেখা যাচ্ছে গুগলের হোম পেজে।

স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাতে বাংলাদেশের লাল-সবুজ পতাকা বেছে নিয়েছে গুগল। নীল আকাশে পতপত করে উড়ছে গৌরবের এই পতাকা। এর নিচে লাল নকশায় সবুজের ওপর সাদা রঙে ইংরেজিতে লেখা ‘গুগল’। নয়নাভিরাম ডুডলটির ওপর ক্লিক করলে বাংলাদেশের স্বাধীনতা দিবস-সম্পর্কিত খবর ও তথ্য দেখা যাচ্ছে। এতে বাংলাদেশের পতাকার প্রশংসা করা হয়েছে।

লাল-সবুজ রঙ ব্যবহার করে দৃষ্টিনন্দনভাবে উপস্থাপন করা হয়েছে ডুডলটি। এতে দেখা যাচ্ছে, লাল সবুজের ভিতরে লেখা গুগল। তার ওপরে লাল-সবুজ অর্ধ-বৃত্তাকারের মধ্যে নীল আকাশের ক্যানভাসে উড়ছে বাংলাদেশের পতাকা। ডুডলে ক্লিক করলে বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস এবং এ-সম্পর্কিত ওয়েবসাইটগুলো দেখাচ্ছে গুগল।

বিভিন্ন ব্যক্তিকে স্মরণ ও বিভিন্ন জাতির বিশেষ দিন উপলক্ষে ডুডল প্রকাশ করে গুগল। তারই ধারাবাহিকতায় এই ডুডল প্রকাশ করেছে এই সার্চ জায়ান্ট।

বিশেষ দিন বা বিখ্যাত ব্যক্তিদের সম্মান জানাতে সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে গুগল মানানসই নকশার লোগো তৈরি করে, এটাই মূলত ডুডল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar