ad720-90

স্টেজ চ্যানেলস: ক্লাবহাউসের মতো ফিচার ডিসকর্ডেও


সম্প্রচারের সময় একে অন্যের উপর কথা বলবে বা গতানুগতিক যে গোলোযোগ হয়, সে বিষয়গুলো নিয়ে দুশ্চিন্তায় না ভুগেই ফিচারটির সাহায্যে অডিও সম্প্রচারের কাজ সারতে পারবেন ব্যবহারকারীরা। সবকিছু যাতে ঠিকভাবে চলে সে বিষয়টি নিশ্চিত করবেন স্টেজ মডারেটররা।

নিরব শ্রোতা হিসেবে থাকতে না চাইলে, ব্যবহারকারীকে শুধু জানাতে হবে কখন তিনি কথা বলতে চাইছেন। ব্যবহারকারীর কাছ থেকে ইঙ্গিত পেলেই তাকে কথা বলার সুযোগ করে দিতে এবং কথা শেষে আবার শ্রোতার অবস্থানে ফিরে যাওয়ার ব্যবস্থা করে দেবেন মডারেটররা।

আপাতত স্টেজ চ্যানেলস শুধু কমিউনিটি সার্ভারের জন্য রয়েছে। চাইলেই ব্যবহারকারীরা নিজেদের সার্ভার সেট আপ করে বন্ধু নিয়ে আড্ডা দিতে পারবেন না।

কমিউনিটি সার্ভার ব্যবহারের সময়ও নির্দেশনা মানতে হবে ব্যবহারকারীকে। ডিসকর্ড জানিয়ে রেখেছে, কমিউনিটিতে সদস্যদের জন্য পরিষ্কার নির্দেশনা থাকতে হবে, এবং তাদের তা মেনে চলতে হবে।

নির্দেশনা মেনে চলতে হলেও লাভের ঘরেই থাকবেন ব্যবহারকারীরা। কারণ স্টেজ চ্যানেলস প্রতিদ্বন্দ্বী ক্লাবহাউস আপাতত শুধু আইওএস ব্যবহারকারীরাই ব্যবহার করতে পারছেন। তবে, আইওএস হলেও হচ্ছে না, রীতিমতো ক্লাবহাউস আমন্ত্রণ থাকতে হবে ব্যবহারকারীর জন্য। না হলে প্ল্যাটফর্মটিতে ঢুকতে পারবেন না।

সে তুলনায় ডিসকর্ডকে উদারই বলা চলে। আগ্রহীরা ডিসকর্ডের স্টেজ চ্যানেলস উইন্ডোজ, ম্যাকওএস, আইওএস, অ্যান্ড্রয়েড এবং ওয়েব থেকে চালাতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট মন্তব্য করেছে, ফেইসবুক ও টুইটারের চেয়ে ডিসকর্ডেই ফিচারটিকে বেশি মানিয়েছে। কারণ প্ল্যাটফর্মটি আগে থেকেই অডিও আলোচনা নির্ভর সেবা দিয়ে আসছে।

করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে বহু মানুষ এবং প্রতিষ্ঠান ডিসকর্ডে পাড়ি জমিয়েছেন। ক্লাব ও কনসার্টের মতো অনেক আয়োজনও আয়োজিত হয়েছে প্ল্যাটফর্মটিতে।   





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar