ad720-90

অতঃপর মেংয়ের নথি প্রকাশে রাজি এইচএসবিসি ব্যাংক


সোমবার দুই পক্ষেরই আইনজীবীরা হংকংয়ের আদালতে বিচারককে সমঝোতার কথা জানিয়েছেন। বিচারক লিন্ডা চ্যান ওই সমঝোতার ভিত্তিতেই নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে উভয় পক্ষই। অবশ্য বিচারকের দেওয়া আদেশের বিস্তারিত তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তার দায়িত্ব পালনের পালনের পাশাপাশি মেং ওয়াংঝু প্রতিষ্ঠানটির পরিচালনা বোর্ডের উপ প্রধান। তিনি হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের জ্যেষ্ঠ্য সন্তান।

২০১৮ সালে ভ্যাঙ্কুবার বিমানবন্দরে আটক হওয়ার পর থেকেই কানাডায় গৃহবন্দি হয়ে আছেন মেং। তার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছে এইচএসবিসি ব্যাংকে ভুল তথ্য দেওয়ার, যার ফলে ব্যাংকটি ইরানের সঙ্গে লেনদেনে মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে বসে।

ফেব্রুয়ারি মাসে একজন ব্রিটিশ বিচারক মেংয়ের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ সংক্রান্ত এইচএসবিসির অভ্যন্তরীণ নথি প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেন।

মেং বরাবরই নিজেকে নির্দোষ দাবি করে আসছেন এবং কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যার্পণ ঠেকানোর জন্য আইনী লড়াই চালিয়ে যাচ্ছেন। নিজেকে নির্দোষ প্রমাণের স্বার্থে এইচএসবিসি ব্যাংকের সঙ্গে মেং তার যোগাযোগের নথি প্রকাশ করতে চাইছিলেন।

সোমবার রয়টার্সের প্রশ্নের জবাবে হুয়াওয়ে এবং এইচএসবিসির দুই মুখপাত্র জানিয়েছেন যে, তারা একটি চুক্তিতে পৌঁছেছেন, তবে আর কোনও বিস্তারিত তারা জানাননি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar