ad720-90

ব্যক্তিগত নিরাপত্তায় বছরে ২ কোটি ৩০ লাখ ডলার খরচ করেন জাকারবার্গ


পৃথিবীর প্রায় প্রতিটি ধনীলোকই তাদের ব্যক্তিগত নিরাপত্তাকর্মী রাখেন তাদের নিরবিছিন্ন নিরাপত্তা নিশ্চিত করতে। আর এই ধনী ব্যক্তি যদি পৃথিবীর সেরা ধনীদের একজন হন তাহলে তো তার নিরাপত্তা ব্যবস্থা থাকবে সবার থেকে আলাদা। অল্প বয়সে স্বল সময়ের ব্যবধানে পৃথিবীর বিলনিয়ারদের মধ্যে প্রথম সারিতে অবস্থান করা ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তার কথা বলছি। তার নিরাপত্তা নিশ্চিত করতে তিনি বছরে কত ডলার খরচ করে খাকেন তা ইন্ডিয়া টুডের বরাত দিয়ে পাঠকদের সামনে তুলে ধরা হচ্ছে।

ফেসবুকের নিরাপত্তা বিষয়ক বার্ষিক রিভিউর ‘আইডেন্টিফায়েড স্পেসিফিক থ্রেটস টু মি. জাকারবার্গ’ নামে একটি অধ্যায়ে উল্লেখ করা হয় ২০২০ সালে মার্ক জাকারবার্গ তার নিরাপত্তার জন্য ২ কোটি ৩০ লাখ মার্কিন ডলারের বেশি অর্থ ব্যয় করেছেন। এছাড়াও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকা ব্যক্তিদের ব্যয়ও বৃদ্ধি পেয়েছে।  

প্রতিবেদনে আরো বলা হয়, গত বছরে জাকারবার্গ ও তার পরিবারের নিরাপত্তা ব্যয় অনেকটা বেড়েছে। বিশেষ করে কভিড-১৯ সংক্রান্ত ভ্রমণ প্রটোকল, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন কেন্দ্রিক পরিস্থিতি ও অন্যান্য নিরাপত্তা হুমকির জন্য এ ব্যয় বৃদ্ধি পায়। 

গত বছর ১ কোটি ৩০ লাখ ডলারের মতো ব্যয় করা হয়েছে জাকারবার্গ ও তার পরিবারের সদস্যদের ব্যক্তিগত নিরাপত্তায়। ফেসবুক সিইও এবং তার পরিবারের সদস্যদের বাসভবন ও ভ্রমণের সময় নিরাপত্তা-সংক্রান্ত কারণে এ ব্যয় করা হয়। এছাড়াও জাকারবার্গ আরো অতিরিক্ত ১ কোটি ডলার তার নিরাপত্তারক্ষী ও অন্যান্য নিরাপত্তা ব্যয় হিসেবে পেয়েছেন। গত বছর তার ন্যূনতম নিরাপত্তা ব্যয় ছিল ১ কোটি ৩৪ লাখ ডলার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar