ad720-90

জেডাই প্রকল্পে ট্রাস্পের সম্ভাব্য পক্ষপাত খতিয়ে দেখা হবে


জেডাই প্রেকল্পের আওতায় ১০ বছর সময়ের মধ্যে মার্কিন প্রতিরক্ষা বিভাগকে আরও প্রযুক্তিসমৃদ্ধ করার উদ্যোগ নিয়েছে মার্কিন সরকার। এতে অ্যামাজনকে সম্ভাব্য জয়ী হিসেবে দেখা হলেও শেষ পর্যন্ত এটি জিতে নেয় মাইক্রোসফট।

অ্যামাজনের বক্তব্য হচ্ছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যেহেতু অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে পছন্দ করেন না, তাই শেষ মুহূর্তে সিদ্ধান্ত বদলানোয় নাক গলিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদন বলছে, গত বুধবার আদালতের দেওয়া সিদ্ধান্তের মানে হচ্ছে অ্যামাজন চাইলে ডনাল্ড ট্রাম্পকে আদালতে সাক্ষ্য দেওয়ার জন্য হাজির হওয়ার প্রয়োজন হতে পারে।

অ্যামাজন এক বিবৃতিতে বলেছে, “সাবেক প্রেসিডেন্টের অনুচিত প্রভাবের বিষয়টি বিব্রতকর এবং আমরা সন্তুষ্ট যে জেডাই চুক্তিটির বেলায় এর ওপর যে অসামান্য প্রভাব পড়েছে আদালত সেটি খতিয়ে দেখবেন।”

“অ্যামাজন ওয়েব সার্ভিসেস ছিল কারিগরি দিক থেকে উন্নততর এবং খরচ সাশ্রয়ী বিকল্প। এতে একদিকে যেমন প্রতিরক্ষা মন্ত্রণালয় আর্থিকভাবে উপকৃত হতো তেমনি মার্কিন করদাতাদের দেওয়া অর্থের সদ্ব্যবহার হতো।” 

মাইক্রোসফটের এক মুখপাত্র অবশ্য বলেছেন, আদালতের এই আদেশে চুক্তিতে সামান্যই প্রভাব পড়বে।

“একবার নয়, দুইবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পেশাদার যাচাইকারীরা মূল্যায়ন করে মাইক্রোসফটকে বেছে নিয়েছেন।”

২০১৭ সালে এই চুক্তির প্রস্তাবনার শুরু থেকে চারটি প্রতিষ্ঠান এই কাজটি পাওয়ার চেষ্টা করে। এর মধ্যে আইবিএম এবং ওরাকল শুরুতেই ছিটকে পড়ে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar