ad720-90

অ্যাপ স্টোর: অ্যাপলের বিরুদ্ধে ইইউ এর অভিযোগ দায়ের


ইউরোপীয় কমিশনের অ্যান্টি-ট্রাস্ট নিয়ন্ত্রক মারগ্রেথ ভেস্টেগার এক টুইটে বলেছেন, অ্যাপল এভাবে অ্যাপ স্টোর পরিচালনা করায় “ভোক্তারা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।” দুই বছর আগে স্পটিফাইয়ের করা অভিযোগের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে সাম্প্রতিক অভিযোগের।

যুক্তিতর্ক দিয়ে নিয়ন্ত্রকদের মন গলাতে না পারলে বড় মাপের জরিমানার মুখে পড়তে হতে পারে অ্যাপলকে এবং প্রতিষ্ঠানটিকে নিজেদের নীতিমালাও বদলে ফেলতে হতে পারে বলে উঠে এসেছে বিবিসি’র প্রতিবেদনে।

এর আগে কোনো অন্যায় করেনি বলে জানিয়েছিল অ্যাপল।

অ্যাপ স্টোরের নীতিমালা কীভাবে মিউজিক স্ট্রিমিংয়ে প্রভাব ফেলছে তা সুনির্দিষ্টভাবে খতিয়ে দেখা হবে মামলাটিতে। প্রাথমিকভাবে ২০১৯ সালে মামলাটি দায়ের করেছিলেন স্পটিফাইয়ের সহ-প্রতিষ্ঠাতা ড্যানিয়েল এক। তিনি দাবি করেছিলেন, অ্যাপল “বেছে নেওয়ার সুযোগ সীমিত করছে এবং উদ্ভাবনের কণ্ঠরোধ করছে।”

বিবৃতিতে ইউরোপীয় কমিশন বলছে, “অ্যাপলের নিয়ম প্রতিদ্বন্দ্বী মিউজিক স্ট্রিমিং অ্যাপ ডেভেলপারদের খরচ বাড়িয়ে বাজারে মিউজিক স্ট্রিমিংয়ের প্রতিযোগিতাকে বিকৃত করছে। এতে করে আইওএস ডিভাইসের ভোক্তাদের ইন-অ্যাপ মিউজিক সাবস্ক্রিপশনের খরচ বাড়ছে।”

উত্তরে অ্যাপল জানিয়েছে, ৯৯ শতাংশ স্পটিফাই সাবস্ক্রাইবারের বেলায় কোনো কমিশন পায়নি তারা। “এ মামলার মূলে রয়েছে স্পটিফাইয়ের দাবি যে তাদের আইওএস অ্যাপে বিকল্প কোনো চুক্তি প্রচারের ক্ষমতা থাকা উচিত, এমন এক অনুশীলন যা বিশ্বের আর কোনো স্টোরে নেই।” – বিবৃতিতে বলেছে অ্যাপল।

“আরও একবার, তারা অ্যাপ স্টোরের সব সুবিধা চায় কিন্তু মনে করে তার জন্য তাদের কোনো অর্থ দেওয়ার প্রয়োজন নেই। স্পটিফাইয়ের পক্ষে কমিশন যা বলছে তা ন্যায্য প্রতিযোগিতা বিরোধী।” – যোগ করেছে প্রতিষ্ঠানটি।

অ্যাপ স্টোর প্রশ্নে ইউরোপীয় কমিশন এবং যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকদের কয়েকটি তদন্ত চলছে অ্যাপলের বিরুদ্ধে। তারা খতিয়ে দেখছে অ্যাপলের ৩০ শতাংশ কমিশন নেওয়া যৌক্তিক কি না। ডেভেলপাররাও ‘অ্যাপল ট্যাক্স’ এর বিষয়টি নিয়ে ক্ষুব্ধ।

নিয়ন্ত্রক এবং ডেভেলপারদের চাপের মুখে পড়ে অ্যাপল এরই মধ্যে নিজেদের কমিশন মাত্রায় পরিবর্তন এনেছে। যে ডেভেলপাররা বার্ষিক দশ লাখ পাউন্ডের কম আয় করেন, তাদের অ্যাপ স্টোর ফি ১৫ শতাংশে নামিয়ে এনেছে প্রতিষ্ঠানটি।

এপিক গেইমসের সঙ্গেও এ বিষয়টি নিয়ে বিতণ্ডতা চলছে অ্যাপলের। এ নিয়ে আদালতের শরণাপন্ন হয়েছে এপিক গেইমস, এবং অ্যাপল তাদের ফোর্টনাইট গেইমটিকে প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar