ad720-90

মেলাতে না পেরে নিজেই বানালেন ক্রসওয়ার্ড প্রোগ্রাম


নিউ ইয়র্ক টাইমসের জন্য ক্রসওয়ার্ড লেখেন গিন্সবার্গ। তিনি বলেন, অথচ যখন সেগুলি প্রকাশিত হয়, তখন তিনি প্রায়ই, দেখা যায়, নিজেই সেগুলি সমাধান করতে পারেন না।

কাজেই, এক হোটেলের বলরুমে বসে একটি বড় মার্কিন ক্রসওয়ার্ড প্রতিযোগিতায় আবারও যখন তিনি হেরে যাচ্ছিলেন, তখন তিনি ঠিক করলেন, “এর একটা ব্যবস্থা না করলেই হচ্ছে না।”

তিনি বিবিসিকে বলেন, “আমি ৭০০ জনের সঙ্গে ছিলাম যারা ক্রসওয়ার্ড ধাঁধা সমাধানে সত্যিই ভাল ছিল আর আমি বিরক্ত হচ্ছিলাম। ফলে তখনই ঠিক করে ফেলি যে, আমি একটি কম্পিউটার প্রোগ্রাম লিখব, আর এতে ফলাফল আমার পক্ষেও আসবে।”

শেষ পর্যন্ত তিনি অবশ্য তা করে দেখিয়েছেন। ১০ বার ব্যর্থ হওয়ার পর, ড. ফিল তার প্রথম জয় পেয়েছে। হ্যাঁ, প্রোগ্রামটির নাম – ড. ফিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় ক্রসওয়ার্ড প্রতিযোগিতা ‘আমেরিকান ক্রসওয়ার্ড পাজল’ টুর্নামেন্টে প্রথম মাঠে নেমেছে ড. ফিল।

তবে, প্রতিযোগিতায় নামার আগে ড. ফিলকে প্রচুর ডেটার উপর প্রশিক্ষণ নিতে হয়েছে। এর মধ্যে রয়েছে ক্রসওয়ার্ড ক্লু এবং ওয়েব থেকে স্ক্র্যাপ করা উত্তরের একটি বিশাল ডেটাবেইজ। ড. ফিলকে ক্রসওয়ার্ড গ্রিডে শব্দের সম্ভাব্য প্লেসমেন্টের মাধ্যমে দ্রুতগতিতে অনুসন্ধান করতে শেখানো হয়েছিল। ড. গিন্সবার্গ অবশ্য স্বীকার করেন, এটি বেশ “আদিম” পদ্ধতি।

এই বছর অবশ্য তিনি কিছু সাহায্য পেয়েছেন।

“প্রতিযোগিতার কয়েক সপ্তাহ আগে বার্কলে’র লোকজন আমার সঙ্গে যোগাযোগ করে। তারাও একটি ক্রসওয়ার্ড ক্লু উত্তর দেওয়ার সিস্টেম তৈরি করেছিল। আমরা খুব দ্রুতই বুঝতে পারি যে, এই দুটো সিস্টেম আমরা একত্রিত করতে পারি।”

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বার্কলে কলেজের ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং গ্রুপের প্রধান প্রফেসর ড্যান ক্লেইন বিবিসিকে ব্যাখ্যা করেন যে, তিনি লকডাউনের সময় গ্রোগ্রামারদের দলটিকে ধরে রাখার জন্য একটি কাজ খুঁজছিলেন – এবং তারা একটি ক্রসওয়ার্ড সমাধানকারী তৈরির ধারণা নিয়ে এসেছিলেন। যখন তিনি ড. ফিলের কথা শুনেছিলেন, তিনি মনে করলেন দুটি সিস্টেম মিলে একটি ভাল অংশীদারিত্ব তৈরি করবে।

“আমাদের সিস্টেম ভাষা সম্পর্কে একটি বিস্তৃত ধারণা নিয়ে এসেছিল, আর বিভিন্ন সূত্রের সঙ্গে মিলে কোন উত্তর সেট করা যায় সে বিষয়ে ড. ফিলের কাজ ভাল ছিল। এগুলি খুব আলাদা কৌশল তবে, দুটিকে মেলালে তারা সম্ভাবনার একটি সাধারণ ভাষায় কথা বলেছিল।”

ক্রসওয়ার্ড সমাধানের জন্য এআইকে কাজে লাগানোর বিষয়টি একটি অদ্ভুত জিনিস বলে মনে হতে পারে, তবে আসলে তারা মেশিন লার্নিংয়ের জন্য একটি খুব উর্বর সম্ভাবনার প্রতিনিধিত্ব করে বলে উঠে এসেছে বিবিসির প্রতিবেদনে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar