ad720-90

দুই ন্যানোমিটার ট্রানজিস্টরের খবর দিলো আইবিএম


যতো দিন এগিয়েছে, চিপের এই উন্নতির গতি ক্রমশ কমে এসেছে। কিন্তু ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস কর্পোরেশন (আইবিএম) বলছে, তাদের হাতে তুরুপের শেষ তাসটি এখনও আছে।

আইবিএম যা বলছে তা হলো, প্রতিষ্ঠানটি বিশ্বের প্রথম ২ ন্যানোমিটার ট্র্যানজিস্টরযুক্ত চিপ তৈরির প্রযুক্তি চালু করেছে। আজকের অনেক ল্যাপটপ ও ফোনে যে ৭ ন্যানোমিটার চিপ ব্যবহৃত হয়, তার চেয়ে এটি শতকরা ৪৫ ভাগ দ্রুততর এবং ৭৫ ভাগ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয়ী হতে পারে বলে আইবিএম-এর বরাতে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

প্রযুক্তিটি বাজারে আসতে অবশ্য বেশ কয়েক বছর সময় নেবে। একসময় বিশ্বের শীর্ষ চিপস নির্মাতা প্রতিষ্ঠান আইবিএম এখন স্যামসাং ইলেকট্রনিক্সের কারখানায় চিপ তৈরির কাজটি আউটসোর্স করে। এর পাশাপাশি নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের আলবানিতে একটি গবেষণা কেন্দ্র রয়েছে আইবিএম-এর।

বর্তমান বাজারের শীর্ষস্থানীয় ৫ ন্যানোমিটার চিপগুলির চেয়ে ছোট এবং দ্রুততর হবে আসন্ন ২ ন্যানোমিটার চিপ। ৫ ন্যানোমিটার চিপ সবে মাত্র‌ ব্যবহৃত হচ্ছে অ্যাপলের আইফোন ১২-সহ বিভিন্ন নির্মাতার প্রিমিয়াম স্মার্টফোনগুলিতে। এর পর আসার কথা রয়েছে ৩ ন্যানোমিটার চিপ।

আইবিএম বৃহস্পতিবার যে প্রযুক্তি দেখিয়েছে তা একটি চিপের সবচেয়ে মৌলিক একক ব্লক — একটি ট্রানজিস্টর। এর কাজ হলো সমস্ত আধুনিক কম্পিউটিংয়ের একেবারে গোড়ার বিষয়, বাইনারি ডিজিটের ০ এবং ১ নির্দেশ করার জন্য বৈদ্যুতিক অন-অফ সুইচের মতো কাজ করা।

সুইচগুলি খুব ছোট করা সম্ভব হলে সেটি চিপের কাজ দ্রুততর এবং শক্তি সাশ্রয়ী করে তোলে। সমস্যা হলো, ছোট ট্রাজিস্টরের বেলায় সুইচ যখন বন্ধ হওয়ার কথা, তখনও ইলেকট্রন লিক হওয়ার সমস্যাও তৈরি করে। আইবিএম রিসার্চের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং পরিচালক দারিও গিল রয়টার্সকে বলেন, বিজ্ঞানীরা ওই লিক বন্ধ করতে মাত্র কয়েক ন্যানোমিটার পুরু ইনসুলেটিং উপাদানের চাদর বসাতে সক্ষম হয়েছেন।

“শেষ পর্যন্ত, সবকিছু (কম্পিউটিং-এ) নির্ভর করে ট্রানজিস্টর আরও ভাল হয় কি না তার উপর। এবং কোনও নিশ্চয়তা নেই যে সামনে নতুন একটি প্রজন্মের ট্রাজিস্টর আসবেই। কাজেই যখনই আমরা বলতে পারি যে আরেকটি প্রজন্ম আসছে, তখন সেটি একটি বড় বিষয় হয়ে ওঠে।” গিল বলেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar