ad720-90

স্পেনে নতুন নিয়ম: রাইডারকে ‘কর্মী’ করার নির্দেশ


এটি ইউরোপের ‘গিগ-ইকোনমি’ শ্রমিক অধিকার সম্পর্কিত প্রথম আইনগুলোর একটি বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে। সাম্প্রতিক নির্দেশের কারণে স্পেনের হাজারো রাইডারের আইনি অবস্থান পরিষ্কার হয়ে যাবে। দেশটির সুপ্রিম কোর্ট গত বছরই রায় দিয়েছে যে সব প্রতিষ্ঠানকে অবশ্যই রাইডারদের কর্মী হিসেবে নিয়োগ দিতে হবে।

স্পেনের শ্রম মন্ত্রী ইয়োলোন্দা ডিয়াজ বলছেন, “আজকে যে নীতিতে অনুমোদন এসেছে… সেটি আমাদের প্রযুক্তিগত পরিবর্তনের দোরগোড়ায় নিয়ে দাঁড় করিয়ে দিচ্ছে যেটিতে শ্রম অধিকার বাদ পড়ছে না।”

নতুন স্প্যানিশ আইনটি তাৎক্ষণিকভাবে কার্যকর হয়ে যাচ্ছে। ফলে প্রতিষ্ঠাগুলো ৯০ দিন সময় পাচ্ছে আইন মানার। শ্রম মন্ত্রণালয়ের হিসেব অনুসারে, প্রায় ১৭ হাজার চুক্তিবিহীন রাইডারকে এরই মধ্যে চিহ্নিত করা হয়েছে।

উবার স্পেনের নতুন এ আইনের সমালোচনা করেছে। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলছেন, “এ নীতিমালা সরাসরি আরও হাজারো সরবরাহ কর্মীকে ক্ষতিগ্রস্থ করবে যাদের নমনীয় আয়ের সুযোগ দরকার এবং পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে তারা কর্মী হিসেবে শ্রেণিভুক্ত হতে চান না।”

নীতিমালাটি প্রতিষ্ঠানগুলোর ফ্রিল্যান্স সরবরাহক রাখায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। ফলে বহুল পরিচিত এক অনুশীলনের অবসান ঘটছে। অনেক রাইডার সংগঠন এবং শ্রম বিশেষজ্ঞ বলছেন, এটি তাদের আইনি অবস্থার সঙ্গে পরিপূর্ণভাবে মিলছে না। এর ফলে আগামীতে আইনি লড়াইয়েরও সম্মুখীন হতে পারেন তারা।

অধিকাংশ সরবরাহ প্রতিষ্ঠানেই পরিবর্তনের প্রস্তুতি নেওয়া শুরু করেছে। লাভজনক নতুন ব্যবসা মডেলের কথা ভাবছে তারা। টেইক অ্যাওয়ে-এর স্প্যানিশ শাখা জাস্ট-ইট এরই মধ্যে কর্মী নিয়োগ দিয়েছে এবং চাহিদা মেটাতে সরবরাহক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে।

অন্যদিকে, গ্লোভোর মতো অন্যান্য প্রতিষ্ঠান সাময়িক নিয়োগ সংস্থাগুলো থেকে রাইডার নিয়োগ দেওয়া শুরু করেছে।

কীভাবে প্রতিষ্ঠানের কাজের চাপ ভাগাভাগি করে নেওয়ার অ্যালগরিদম কাজ করে তা-ও কর্মীদের কাছে ব্যাখ্যা করার ব্যাপারে নতুন নীতিমালা নিয়ে এসেছে স্পেনের সরকার।

এটি সব প্ল্যাটফর্মেই প্রভাব ফেলবে, শুধু খাবার সরবরাহ প্রতিষ্ঠানে নয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar