ad720-90

'অবৈধ' কনটেন্ট: গুগলের গতি কমানোর হুমকি রাশিয়ার


রাশিয়ার সরকারি মিডিয়া ‘ওয়াচডগ’ রসকোমনাদজর গুগলকে মাদক, সহিংসতা এবং চরমপন্থার সাথে সম্পর্কিত ভিডিও প্রচারের অভিযোগ করেছে। সংস্থাটি এই ধরনের ভিডিও সরিয়ে ফেলার জন্য ২৪ ঘন্টা সময় দিয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

পাশাপাশি, ওইসব কনটেন্টের জন্য ইউটিউবের মালিক প্রতিষ্ঠান গুগলকে আট লাখ থেকে ৪০ লাখ রুবল (বা ১১ হাজার থেকে – ৫৫ হাজার মার্কিন ডলার) জরিমানা করা হতে পারে।

এ বিষয়ে মন্তব্যের জন্য গুগলের সঙ্গে যোগাযোগে কোনো সাড়া মেলেনি।

প্রতিবেদনে রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা তাস জানিয়েছে, রসকোমনাদজর গুগলকে ২৬ হাজারেরও বেশি নোটিশ পাঠিয়েছে যেন তারা “অবৈধ তথ্য” সরিয়ে ফেলে।

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

গুগলের বিরুদ্ধে অভিযোগের মধ্যে ‘আরটি’ এবং ‘স্পুটনিক’সহ রাশিয়ার প্রচার মাধ্যমগুলোর ইউটিউব অ্যাক্সেস সীমাবদ্ধ করা এবং “অবৈধ প্রতিবাদ কার্যক্রম” সমর্থন করার অভিযোগও রয়েছে।

ইন্টারনেট ট্রাফিক

গুগল যদি কথা না শোনে, তাহলে গুগল অ্যাক্সেস করার ক্ষেত্রে রাশিয়ার ব্যবহারকারীদের জন্য ইন্টারনেটের গতিও কমিয়ে দেওয়া হতে পারে।

রসকোমনাদজরের ওই হুমকি ফেলে দেওয়ার মতো নয়। সংস্থাটি এরই মধ্যে প্রায় ৩,০০০ পোস্ট অপসারণ করতে ব্যর্থ হওয়ার অভিযোগে মার্চ মাসেই টুইটারের ওপর এই ক্ষমতা ব্যবহার করেছে।

রাশিয়ার ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো কোনো ওয়েবসাইটে ডেটা প্রবাহ সীমিত বা ব্লক করতে পারে, এমনকি কোনো নির্দিষ্ট পৃষ্ঠা অ্যাক্সেস করার সময়ও ইন্টারনেটের গতি কমিয়ে দিতে পারে।

মামলায় ইউটিউব

রয়টার্সের নজরে আসা আদালতের নথি অনুযায়ী, গুগল বর্তমানে রসকোমনাদজোরের বিরুদ্ধে বিষয়বস্তু অপসারণের দাবি নিয়ে মামলা করছে।

মোট ১২টি ইউটিউব ভিডিও নিয়ে মামলা করেছে ইউটিউব যার মধ্যে কারাগারে বন্দী ক্রেমলিন সমালোচক আলেক্সি নাভালনির সমর্থনে জানুয়ারিতে শিশুদের বেআইনী বিক্ষোভে যোগ দিতে উৎসাহিত করার ভিডিও রয়েছে।

মি. নাভালনির ইউটিউব চ্যানেলে ৬৫ লাখেরও বেশি গ্রাহক রয়েছে এবং তিনি প্ল্যাটফর্মে নিয়মিত ভিডিও পোস্ট করেন এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং রুশ সরকারের সমালোচনা করেন।

১৪ জুলাই শুনানির দিন ধার্য করেছে আদালত।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar