ad720-90

জুনের আগে আসছে না অ্যাপলের অর্থমূল্যে পডকাস্ট সেবা


অ্যাপলের অর্থমূল্যের পডকাস্ট সেবাটি চলে আসার কথা ছিল মে মাসেই।

প্রতিবেদনে রয়টার্স উল্লেখ করেছে, পডকাস্ট নির্মাতারা নিজেদের অনুষ্ঠান আপলোডের পর তা নিয়ে সমস্যা দেখতে পেয়েছেন। অনুষ্ঠান আপলোডের পর তা সামনে এসে হাজির হচ্ছে দেরিতে। রয়টার্স বলছে, এ সম্প্রর্কিত এক ইমেইল দেখার সুযোগ হয়েছে তাদের।

অ্যাপল এপ্রিলে জানিয়েছিল, তারা এমন একটি সেবা আনতে কাজ করছে যা পডকাস্ট নির্মাতাদের নিজ অনুষ্ঠানের জন্য অর্থ পেতে সাহায্য করবে।

পরে তারা জানায়, প্রথম বছরে অনুষ্ঠানের সাবস্ক্রিপশন থেকে ৩০ শতাংশ কেটে নেওয়া হবে। আর দ্বিতীয় বছর থেকে কমিশন ১৫ শতাংশ নামিয়ে আনবে অ্যাপল। গোটা ব্যাপারটির সঙ্গে অ্যাপলের অ্যাপ স্টোর কমিশনের মিল রয়েছে।

অন্যদিকে, স্পটিফাইও পেইড পডকাস্ট সেবা নিয়ে হাজির হচ্ছে। অ্যাপলের মতো প্রতি সদস্যের কাছ থেকে ফি বা আয়ের কোনো অংশ নেবে না স্পটিফাই। উল্টো পডকাস্টারদেরকে নিজ মূল্য ঠিক করার সুযোগ দেবে। স্পটিফাইয়ের পরিকল্পনা, আইওএস অ্যাপ ব্যবহার করছেন এমন ব্যবহারকারীদেরকে লেনদেন সম্পন্ন করার জন্য একটি ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। এতে করে অ্যাপলের অ্যাপ স্টোর ফি এড়ানো যাবে।

ফেব্রুয়ারিতে নিজেদের সেবার পরিধি বাড়িয়েছে স্পটিফাই। বিশ্বের আরও ৮০টি দেশে সেবাটি নিয়ে হাজির হয়েছে প্রতিষ্ঠানটি। ওই তালিকায় রয়েছে বাংলাদেশ-ও। সেবার পরিধি বাড়াতে এখন পর্যন্ত নেওয়া এটিই স্পটিফাইয়ের সবচেয়ে বড় পদক্ষেপ।

নতুন যোগ হওয়া ৮০টির বেশি দেশে একশ’ কোটিরও বেশি মানুষ রয়েছেন বলে উঠে এসেছিল গণমাধ্যমের প্রতিবেদনে। এই দেশগুলোর সম্ভাব্য গ্রাহক প্ল্যাটফর্মটির ক্ষমতা কাজে লাগানোর অপেক্ষায় রয়েছেন বলেও দাবি করেছিল স্পটিফাই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar