ad720-90

ফের আক্রমণে সোলারউইন্ডস হ্যাকার: মাইক্রোসফট


এক ব্লগ পোস্টে মাইক্রোসফট বৃহস্পতিবার বলেছে, “এই সপ্তাহে আমরা লক্ষ্য করেছি সাইবার হুমকি দাতা নোবেলিয়াম মার্কিন সরকারি সংস্থা, থিঙ্ক ট্যাঙ্ক, পরামর্শক প্রতিষ্ঠান এবং এনজিওগুলিকে লক্ষ্য করে সাইবার হামলা চালাচ্ছে”।

মাইক্রোসফট বলছে, ২০২০ সালে সোলারউইন্ডস গ্রাহকদের উপর হামলার পেছনে রাশিয়া ভিত্তিক হ্যাকার দলটি এবং নোবেলিয়াম একই গোষ্ঠী।

কলোনিয়াল পাইপলাইনে ৭ মে র‌্যানসমওয়্যার হামলার কয়েক সপ্তাহ পর মাইক্রোসফটের এই মন্তব্য এলো।

বৃহস্পতিবার মাইক্রোসফট জানায়, “আক্রমণের এই ঢেউ দেড়শ’রও বেশি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় তিন হাজার ইমেইল অ্যাকাউন্টকে লক্ষ্য করে এসেছে”।

মাইক্রোসফট জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতি‍ষ্ঠান সবচেয়ে বেশি আক্রমণের শিকার হলেও আক্রান্তরা অন্তত ২৪টি দেশের।

মাইক্রোসফট ব্লগে বলেছে, আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত প্রতিষ্ঠানগুলোর অন্তত এক চতুর্থাংশ আন্তর্জাতিক উন্নয়ন, মানবিক সমস্যা এবং মানবাধিকার কাজের সঙ্গে সংশ্লিষ্ট। নোবেলিয়াম এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র একটি প্রচারণা সংশ্লিষ্ট ইমেইল অ্যাকাউন্টে ঢুকতে সক্ষম হয় এবং সেখান থেকে অন্যান্য অনেক প্রতিষ্ঠানের উপর ফিশিং আক্রমণ শুরু করে।

শুক্রবার এক বিবৃতিতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ এবং ইউএসএআইডি উভয়ই বলেছে যে তারা হ্যাকিং সম্পর্কে অবগত আছে এবং তদন্ত চলছে।

তথ্য প্রযুক্তি প্রতি‍ষ্ঠান সোলারউইন্ডস হ্যাকিংয়ের ঘটনাটি প্রকাশ পায় গত ডিসেম্বরে। ওই ঘটনায় সোলারউইন্ডসের হাজার হাজার সরকারি-বেসরকারী গ্রাহক প্রতিষ্ঠানের অ্যাক্সেস উন্মুক্ত হয়ে যায়। মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ ওই আক্রমণকে “বিশ্বের সবচেয়ে বড় এবং অত্যাধুনিক আক্রমণ” হিসেবে বর্ণনা করেছেন।

এই মাসে রাশিয়ার গুপ্তচর প্রধান সোলারউইন্ডস সাইবার হামলার দায় অস্বীকার করেছেন। পাশাপাশি তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের এই অভিযোগকে তিনি “প্রশংসা” হিসেবেই দেখছেন, যে, এই ধরনের অত্যাধুনিক হ্যাকিং রাশিয়ার পক্ষে করা সম্ভব বলে দেশ দুটি মনে করছে।

ওই হ্যাকিংয়ের ফলে নয়টি মার্কিন সরকারী সংস্থা ও শত শত বেসরকারী খাতের কোম্পানি আক্রান্ত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য এজন্য সোভিয়েত ইউনিয়নের গুপ্তচর সংস্থা কেজিবি-র উত্তরসূরি ‘রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসকে’ (এসভিআর) দায়ী করেছে।

মাইক্রোসফট বলছে, বৃহস্পতিবার যে সব হামলা হয়েছে, তা সম্ভবত গোয়েন্দা তথ্য সংগ্রহের প্রচেষ্টার অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্র নীতির সঙ্গে জড়িত সরকারী সংস্থাগুলিকে লক্ষ্য করে নানাবিধ প্রচেষ্টার ধারাবাহিকতা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar