ad720-90

আইফোন ১৩-এর পর্দা তৈরি করছে স্যামসাং, এলজি


নতুন আইফোন লঞ্চকে সামনে রেখে জোরেশোরেই উৎপাদন কাজ চালাচ্ছে অ্যাপলের সরবরাহ চেইন সদস্যরা। আগামী কয়েক মাসের মধ্যেই প্রত্যাশিত অর্ডার লক্ষ্যমাত্রা পূরণ করতে চাইছে তারা।

আইফোন ১৩ এর জন্য পর্দা প্যানেল তৈরিতে আবারও মাঠে ফিরেছে স্যামসাং ডিসপ্লে ও এলজি ডিসপ্লে। দ্য ইলেক এর বরাত দিয়ে অ্যাপল ইনসাইডার জানিয়েছে, এরই মধ্যে প্রয়োজনীয় ওএলইডি পর্দা তৈরির কাজ শুরুও করে দিয়েছে প্রতিষ্ঠান দুটি।

অ্যাপলের আইফোন ১২ এর জন্য গত বছর যে সময়টিতে উৎপাদনের কাজে হাত দেওয়া হয়েছিল, এবার ওই সময়ের চেয়ে আরও এক মাস আগে হাত দেওয়া হয়েছে। যদিও গত বছর কোভিড-১৯ এর কারণে প্রভাব পড়েছিল আইফোনের উৎপাদনে।

সূত্ররা বলছেন, স্যামসাং মে মাসের অর্ধেকে এসে উৎপাদন শুরু করেছে। অন্যদিকে, এলজি এ মাসের শেষে উৎপাদনে হাত দিয়েছে।

পর্দাগুলোর মধ্যে শুধু স্যামসাংই অ্যাপলকে নিম্ন তাপমাত্রার ‘পলিক্রিস্টালাইন অক্সাইড (এলটিপিও) এবং ‘থিন-ফিল্ম ট্রানজিস্টর’ ওএলইডি প্যানেল দিতে পারবে। খবর রটেছে, এলপিটিও পর্দা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সমর্থন করবে, এতে করে আইফোনে দেখা মিলবে প্রোমোশন ফিচারের।

প্রো নয় এমন মডেলের জন্য অ্যাপল এলজি’র তৈরি নিম্ন তাপমাত্রার পলিক্রিস্টালাইন সিলিকন (এলটিপিএস) টিএফটি ওএলইডি প্যানেল ব্যবহার করবে।

ধারণা করা হচ্ছে, নতুন আইফোনের জন্য আট কোটি ইউনিট পর্দা সরবরাহ করবে স্যামসাং। গোটা ২০২১-এ ১২ কোটি থেকে ১৩ কোটির মধ্যে অ্যাপলকে ওএলইডি প্যানেল সরবরাহ করবে তারা। অন্যদিকে, আইফোন ১৩ এর জন্য তিন কোটি ইউনিট পর্দা সরবরাহ করবে এলজি, এবং গোটা বছরে মোট ৫০ কোটি পর্দা আসবে তাদের কাছ থেকে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar