ad720-90

তিয়েনআনমেন নিয়ে প্রশ্নে বন্ধ ই-কমার্সের ওয়েইবু অ্যাকাউন্ট


তিয়েনআনমেন স্কয়ারের ঘটনার ৩২ বছর পূর্তি ছিল শুক্রবার। আর বর্ষপূর্তির দিনেই প্রতিষ্ঠানটির ওয়েইবো অ্যাকাউন্টে একটি পোস্টের স্ক্রিনশট দেখার সুযোগ হয়েছে বার্তাসংস্থা রয়টার্সের যেখানে লেখা আছে- “গলা ছেড়ে বলুন, আজকের তারিখটি কতো?” প্রতিষ্ঠানটির সামাজিক মাধ্যম অ্যাকাউন্ট এর দুটিন পর থেকে পাওয়া যাচ্ছে না।

শুক্রবারেই ওই পোস্টটি দ্রুততম সময়ের মধ্যে মুছে ফেলা হয় বলে জানিয়েছেন এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি। তবে বিষয়টির স্পর্শকাতরতার কারণে তিনি নিজ পরিচয় প্রকাশ করেনটি।

ওয়েইবো সাইটে রোববার শিয়াওহংসু নামে সার্চ দিয়ে কোনো ফলাফল পাওয়া যায়নি। প্রতিষ্ঠানটির অ্যাপ অবশ্য ঠিকই কাজ করছে বলে জানিয়েছে রয়টার্স। কিছু অনলাইন সার্চের ফলাফলে পাওয়া গেছে, “ওয়েইবু সম্প্রদায়ের নিয়মকানুন ভঙ্গের অভিযোগে” অ্যাকাউন্টটি পাওয়া যাচ্ছে না।

ওয়েইবুকে “চীনের টুইটার’ আখ্যা দেওয়া হয়।

আলিবাবা ও টেননের্ট সমর্থিত এই প্রতিষ্ঠানটির সঙ্গে রোববার যোগাযোগ করে কোনো সাড়া মেলেনি। চীনের অনলাইন কার্যকলাপ নিয়ন্ত্রক সংস্থা দ্য সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়নার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স। অপরদিকে সিনা ওয়েইবু’ও মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিক সাড়া দেয়নি।

শিয়াওহংসু’র ওয়েইবু অ্যাকাউন্ট মাঝেমধ্যেই পাঠক ও ব্যবহারকারীদের সঙ্গে জনসংযোগের অংশ হিসেবে বিভিন্ন প্রশ্ন ছুড়ে দিতো। প্রতিষ্ঠানটি গত মার্চে মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে প্রবেশের পরিকল্পনা প্রকাশ করেছিল বলে জানিয়েছে দ্য ইনফর্মেশন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar