ad720-90

ইন্টারনেট বিপর্যয়: ঘটনার ময়না তদন্ত করছে ফাস্টলি


ফাস্টলি, যে প্রতিষ্ঠানটির ওপর গোটা বিপর্যয়ের দায় বর্তায়, বলছে, একটি বাগের কারণে এটি ঘটেছে। প্রতিষ্ঠানটির মতে, যখন ফাস্টলির একটি গ্রাহক প্রতিষ্ঠান তার সেটিংসে পরিবর্তন আনে, তখনই বাগটি সক্রিয় হয়ে উঠেছে।

ইন্টারনেটের বিশাল অবকাঠামো পরিচালনার জন্য মুষ্টিমেয় কয়েকটি প্রতিষ্ঠানের ওপর নির্ভর করা কতোখানি ঝুঁকিমুক্ত এই বিপর্যয়ের পর এখন সেই প্রশ্নটিই সামনে আসছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

এইসব তথ্য ও প্রশ্নের মধ্যেই ফাস্টলি ক্ষমা চেয়ে “বিষয়টি আগেভাগেই অনুমান করা উচিৎ ছিল” বলে স্বীকার করে নিয়েছে।

প্রায় এক ঘন্টা স্থায়ী এই বিপর্যয়ে অ্যামাজন, রেডডিট, দ্য গার্ডিয়ান এবং নিউ ইয়র্ক টাইমসের মতো কয়েকটি জনপ্রিয় ওয়েবসাইট আক্রান্ত হয়েছে।

ফাস্টলি ইঞ্জিনিয়ারিংয়ের জ্যেষ্ঠ্য নির্বাহী নিক রকওয়েল বলেছেন, “এই বিপর্যয় বিস্তৃত এবং মারাত্মক ছিল – আমাদের গ্রাহক এবং তাদের ওপর যারা নির্ভরশীল তাদের প্রতি আমরা সত্যিই দুঃখ প্রকাশ করছি।”

অনেক বেশি ডেটা ট্রাফিক পরিচালনা করে এমন অনলাইন সেবাগুলোকে সংক্ষিপ্ততম রুট ব্যবহার করে দ্রুততম সময়ে গ্রাহক প্রান্তে ডেটা পৌঁছানোর সেবা দিয়ে থাকে ফাস্টলি।

বিপর্যয়ের জন্য যে বাগটিকে ফাস্টলি দায়ী করছে সেটি মে মাসের মাঝামাঝি সময়ে আসা সফটওয়্যার আপডেটে ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে এক পর্যায়ে ফাস্টলি নেটওয়ার্কের শতকরা ৮৫ ভাগ স্থবির হয়ে পড়ে।

ফাস্টলি বলছে, ওয়েবসাইটগুলি ব্রিটিশ মান সময় বেলা সাড়ে ১১টায় অফলাইনে চলে যায়। এর পর সমস্যার কারণ বের করতে চলে যায় ৪০ মিনিট।

“৪৯ মিনিটের মধ্যে, আমাদের নেটওয়ার্কের শতকরা ৯৫ ভাগ স্বাভাবিক পর্যায়ে ফিরে এসেছে।”

গোটা নেটওয়ার্ক জুড়ে একটি ‘বাগ ফিক্স’ বসানোর পর প্রতিষ্ঠানটি “পুরো ঘটনার ময়না তদন্ত” করার প্রতিশ্রুতি দিয়েছে।

“সেইসঙ্গে আমাদের সফটওয়্যার আপডেট আনার সময় কেন এই বাগটি নজর এড়িয়ে গেল সেটিও আমরা খুঁজে বের করবো।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar