ad720-90

মার্কিন সিনেটে তলব তালিকায় শীর্ষে অ্যামাজন, গুগল


এর পাশাপাশি অডিও স্পিকার নির্মাতা সনোস-এরও একজন নির্বাহীর নামও আছে তলব তালিকায়। রয়টার্সের প্রতিবেদন বলছে, সনোস উল্লিখিত দুই প্রযুক্তি জায়ান্টের বড় সমালোচক।

অ্যামাজনের তরফ থেকে অ্যাসোসিয়েট জেনারেল কাউন্সেল রায়ান ম্যাকক্রেট আর গুগলের জননীতি বিশেষজ্ঞ উইলসন হোয়াইট কমিটির মুখোমুখি হবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দুই সিনেটর এমি ক্লোবুচার এবং মাইক লি। এর মধ্যে ক্লোবুচার সিনেটের ওই কমিটির প্রধান আর লি রিপাবলিকান দলের অন্যতম শীর্ষ নেতা।

মঙ্গলবারের জন্য নির্ধারিত ওই শুনানিতে সনোসের প্রধান আইন উপদেষ্টা এডি ল্যাজারাস থাকবেন বলে উল্লেখ রয়েছে বিজ্ঞিপ্তিতে।

এর আগে ২০২০ সালে কংগ্রেসে সাক্ষ্য দেওয়ার সময় সনোসের সিইও প্যাট্রিক স্পেন্স বাজারে প্রভাবশালী অবস্থানের অন্যায় সুবিধা নেওয়ার অভিযোগ তুলেছিলেন গুগল ও অ্যামাজনের বিরুদ্ধে। তার অভিযোগ ছিল অ্যামাজনের সাইট আর গুগল সার্চ ফলাফলে প্রতিষ্ঠান দুটি নিজের পণ্যে অন্যায় সুবিধা নেয়। এর মধ্যে অ্যামাজন অ্যালেক্সা ভার্চুয়াল অ্যাসিস্টেন্টসমৃদ্ধ ইকো স্মার্ট স্পিকার তৈরি করে আর গুগলের রয়েছে নেস্ট ব্র্যান্ডের স্মার্ট স্পিকার সিরিজ।

এই শুনানী এমন এক সময়ে আয়োজিত হচ্ছে যখন মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো অ্যান্টিট্রাস্ট বিষয়ে নানারকম তদন্তের মুখোমুখি হচ্ছে। এর মধ্যে গুগল ও ফেইসবুকের বিরুদ্ধে মার্কিন অঙ্গরাজ্য ও কেন্দ্রীয় পর্যায়ে সারিবদ্ধ ভাবে মামলা চলছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar