ad720-90

বেজোসের আগেই ‘মহাকাশ দৌড়ে’ স্যার রিচার্ড


ভার্জিনের ভিএসএস ইউনিটটিতে স্পেসপ্লেনে ব্র্যানসনের পরিকল্পিত এই ফ্লাইট সফল হলে ব্যক্তিগত বাণিজ্যিক যানে মহাকাশ ভ্রমণে এটি গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে থাকবে বলে প্রতিবেদনে বলেছে রয়টার্স।

আর সেক্ষেত্রে অপর বিলিয়নেয়ার প্রতিদ্বন্দ্বী জেফ বেজোসের তুলনায় এগিয়ে যাবেন তিনি।

অ্যামাজন প্রতিষ্ঠাতা বেজোস, তার ভাই মার্ক, পাইলট ওয়ালি ফাঙ্ক, যিনি এই সফরের একমাত্র নারী সদস্য এবং এখন পর্যন্ত পরিচয় অজ্ঞাত চতুর্থ একজন ব্যক্তি,  যিনি এই অভিযানে যোগ দেওয়ার জন্য দুই কোটি ৮০ লাখ ডলার খরচ করেছেন, এদের একসঙ্গে ২০ জুলাই মহাকাশ যাত্রার কথা রয়েছে।

গত মাসে প্রকাশিত এক প্রতিবেদনে রয়টার্স বলেছিল, বেজোসের পরিকল্পিত সফরের মাত্র কয়েকদিন আগে ব্র্যানসন একটি মিশন বিবেচনা করছেন, যেটি আদতে বেজোসের কৃতিত্ব ছিনিয়ে নেবে।

মহাকাশ যাত্রার এই দৌড়ে ইলন মাস্ক প্রতিষ্ঠিত অপর প্রতিষ্ঠান স্পেসএক্সও রয়েছে। তিনিও মনে করেন, মহাকাশ ভ্রমণ ক্রমেই মূলধারায় চলে আসবে। কারণ, একদিকে নতুন উদ্ভাবিত প্রযুক্তি নিরাপদ বলে প্রমাণিত হয়েছে, অন্যদিকে ব্যায়ও কমে এসেছে। নভোপর্যটন ২০৩০ সালের মধ্যে বার্ষিক তিন বিলিয়ন ডলারের বাজার হতে পারে বলে অনুমান রয়েছে।

মাস্ক এখনও তার মহাকাশ যাত্রার জন্য কোনও তারিখ ঠিক করেননি।

ভার্জিনের ঘোষণার সঙ্গে এক বিবৃতিতে ব্র্যানসন বলেন, “ভার্জিন গ্যালাকটিক একটি নতুন বাণিজ্যিক মহাকাশ শিল্পের সূচনালগ্নে দাঁড়িয়ে আছে, যা মানবজাতির জন্য সম্ভাবনা উন্মুক্ত করতে এবং বিশ্বকে চিরতরে বদলে দেওয়ার জন্য প্রস্তুত।”

ভার্জিন জানিয়েছে, ব্র্যানসনের ১১ জুলাইয়ের মিশন ভিএসএস ইউনিটটির জন্য ২২তম পরীক্ষণ ফ্লাইট এবং চতুর্থ মানব স্পেসফ্লাইট হবে।

তবে ব্র্যানসনসহ দুজন পাইলট এবং চারজন “মিশন বিশেষজ্ঞ” সমন্ময়ে পূর্ণ ক্রু বহন করা ফ্লাইট এইটিই প্রথম হবে।

আগামী বছর বাণিজ্যিক সেবা শুরুর আগে প্রতিষ্ঠানটি আরও দুটি অতিরিক্ত পরীক্ষামূলক ফ্লাইটের পরিকল্পনা করেছে বলে জানিয়েছে।

আরও খবর:

ব্লু অরিজিনের প্রথম ফ্লাইটেই যাচ্ছেন জেফ বেজোস
 

ওজনহীন ১১ মিনিটের জন্য খরচ দুই কোটি ৮০ লাখ ডলার
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar