ad720-90

মহামারীর মধ্যেই কোভিড পুর্ব মানাফা টপকালো ফোক্সভাগেন


গাড়ি নির্মাণ শিল্পে গুরুত্বপূর্ণ উপাদান সেমিকন্ডাকরের বৈশ্বিক ঘাটতির প্রভাব বিলাসবহুল ব্র্যান্ডগুলির ওপর কম পড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। এর পাশাপাশি আর্থিক পরিষেবা বিভাগও উপার্জন বাড়াতে সহায়তা করেছে বলে জানিয়েছে গাড়ি নির্মাতা জার্মান প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাস সঙ্কটে গত বছরের একই সময়ে, ফোক্সভাগেন ১৭৭ কোটি ডলার পরিচালন লোকসান ঘোষণা করে। অন্যদিকে ২০১৯ সালের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির মুনাফা ছিল প্রায় নয়শ’ কোটি ডলার।

ফোক্সভাগেনের শেয়ার জার্মানির ব্লু-চিপ ডিএএক্স সূচকে শতকরা ৫.৮ শতাংশ বেড়েছে।

বিশ্বের বৃহত্তম গাড়ির বাজার চীনে ব্যবসা এই সময়ে খানিকটা দুর্বল ছিল বলে জানিয়েছে ফোক্সভাগেন। বিশ্বব্যাপী চিপ সঙ্কটে চীনে গাড়ির বিক্রয় বছরের প্রথমার্ধে গত বছরের একই সময়ের তুলনায় শতকরা ১২.৪ ভাগ কমেছে।

চিপ ঘাটতির এই প্রভাব, যা এর প্রতিদ্বন্দ্বীদেরও আঘাত করেছে, সেটি বছরের দ্বিতীয়ার্ধেও চলবে বলে অনুমান প্রকাশ করেছে ইউরোপের বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

ফোক্সভাগেন গ্রুপের অনুমান ছিল, বছরের প্রথমার্ধে গাড়ির ব্যবসা থেকে নগদ আয় এক হাজার একশ’ ৮৭ কোটি  ডলারে পৌঁছাবে, যা ২০১৯ সালে ছিল ছয়শ’ ৬১ কোটি ডলার এবং গত বছর বেরিয়ে গেছে পাঁচশ ৭০ কোটি ডলার।

এ মাসের ২৯ তারিখে বছরের দ্বিতীয়ার্ধের হিসাব প্রকাশ করার কথা রয়েছে ফোক্সভাগেন বোর্ডের। ওই বোর্ড পাশাপাশি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হার্বার্ট ডাইসের মেয়াদ বাড়ানোর বিষয়টিও বিবেচনা করছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar