ad720-90

আপনার স্মার্টফোনে ফাইভ-জি চলবে কি, জেনে নেই অজানা কিছু তথ্য


দেশে ফাইভ-জি হাতছানি দিচ্ছে। এর আগে বেশ কয়েকবার পরীক্ষাও চালানো হয়েছে। তবে নতুন খবর হলো ফাইভ-জি সেবা দিতে নেটওয়ার্ক আধুনিকায়নে ২ হাজার ২০৪ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টেলিটক। এর মধ্যে সরকার দেবে ২ হাজার ১৪৪ কোটি টাকা। বাকি ৬০ কোটি টাকা বহন করবে টেলিটক নিজে। শুধু নেটওয়ার্ক উন্নত হলেই তো হবে না, সেই নেটওয়ার্ক ব্যবহারের জন্য ডিভাইসও উন্নত হতে হবে রয়টার্স। তবে মনে যদি প্রশ্ন থাকে যে ফাইভ জি আসলে কি, আপনার স্মার্টফোনটি ফাইভ-জি–সমর্থিত কি না,  নিচের পদ্ধতি মেনে তা দেখে নিতে পারেন:

ফাইভ জি আসলে কি

মোবাইল ফোনের পঞ্চম জেনারেশন ইন্টারনেটকে সংক্ষেপে ডাকা হয় ফাইভ জি, যেখানে অনেক দ্রুত গতিতে ইন্টারনেট তথ্য ডাউন লোড এবং আপলোড করা যাবে। যার সেবার আওতা হবে ব্যাপক। এটা আসলে রেডিও তরঙ্গের আরো বেশি ব্যবহার নিশ্চিত করবে এবং একই সময় একই স্থানে বেশি মোবাইল ফোন ইন্টারনেটের সুবিধা নিতে পারবে। 

ফাইভ জি কিভাবে কাজ করবে

নতুন কিছু প্রযুক্তি হয়তো প্রয়োগ আসতে যাচ্ছে, কিন্তু ফাইভ জি প্রটোকলের মান এখনো নির্ধারিত হয়নি। ৩.৫ গিগাহার্জের থেকে ২৬ গিগাহার্জের মতো হাইয়ার ফ্রিকোয়েন্সি ব্যান্ডের অনেক ক্ষমতা রয়েছে, কিন্তু স্বল্প তরঙ্গ দৈর্ঘ্যের কারণে তাদের আওতা থাকে কম। ফলে সামনে কোন বাধা পেয়ে সেগুলো সহজেই আটকে যায়।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বেলায়

সেটিংস থেকে দেখে নেওয়ার সুযোগ আছে আপনার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন কোন কোন ধরনের নেটওয়ার্ক সমর্থন করে। এ জন্য সেটিংস অ্যাপে গিয়ে মোবাইল নেটওয়ার্ক খুঁজতে হবে। কিছু সংস্করণে সেটা ওয়াই-ফাই অ্যান্ড নেটওয়ার্কসে পাওয়া যাবে। কিছু ক্ষেত্রে কানেকশনস থেকে মোবাইল নেটওয়ার্কে। আমার ফোনে দেখাচ্ছে সেলুলার নেটওয়ার্কস হিসেবে। এরপর প্রিফার্ড নেটওয়ার্ক টাইপে ট্যাপ করলে সর্বোচ্চ কোন নেটওয়ার্ক পর্যন্ত সমর্থন করে, তা দেখাবে। বর্তমানে আমার ফোনে যেমন টু-জি, থ্রি-জি ও এলটিই দেখাচ্ছে। অর্থাৎ ফোর-জি পর্যন্ত সমর্থন করে এটি, ফাইভ-জি নয়।

আইফোনের বেলায়

অ্যাপলের স্মার্টফোনগুলোর মধ্যে কেবল আইফোন ১২ সিরিজ ফাইভ-জি সমর্থন করে। অর্থাৎ আপনার হাতের আইফোনটি যদি আইফোন ১২, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স কিংবা আইফোন ১২ মিনি মডেলের হয়ে থাকে, তবেই সেটিতে ফাইভ-জি চলবে। আসন্ন আইফোনগুলোতে ফাইভ-জি থাকবে বলে ধরে নেওয়া যায়, তবে আইফোন ১১ বা তার আগেরগুলোতে নয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar