ad720-90

অ্যালগরিদম (Algorithm) কি? এটি কেন এবং কিভাবে ব্যবহার করা হয় জেনে নিন


বর্তমান যুগের মানুষ প্রতিটা কাজ কম সময়ে করতে পছন্দ করে। কোন কাজকে কম সময়ে শেষ করার জন্য অবশ্যই ওই কাজের একটি নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হয়।

আপনি যদি একটি কাজের কোন নিয়ম অনুসরণ না করেন, সেক্ষেত্রে আপনার ওই কাজটি শেষ করতে অনেক সময় লেগে যাবে। আর একটি কাজকে কম সময়ে করতে সাহায্য করে অ্যালগরিদম। অনেকে মনে করেন ডিজিটাল প্রযুক্তি ক্ষেত্রেই শুধুমাত্র অ্যালগোরিদমের ব্যবহার হয়।

কিন্তু অ্যালগোরিদম আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক কাজেই ব্যবহার করি। তাহলে চলুন অ্যালগরিদম সম্পর্কে বিস্তারিত জেনে আসি…

• অ্যালগরিদম (Algorithm) কি?
মূলত কোন একটি সমস্যার সমাধানের জন্য সুনির্দিষ্ট নিয়মাবলীকে অ্যালগরিদম বলে।

অ্যালগরিদম ব্যবহার করে আমরা কোন একটি সমস্যার সমাধান অনেক তাড়াতাড়ি পেয়ে যাই। অ্যালগরিদম ছাড়াও আমরা এই সমস্যার সমাধান করতে পারি। তবে অ্যালগরিদম ছাড়া যদি আমরা ঐ সমস্যার সমাধান করতে যাই, সেক্ষেত্রে আমাদের অনেক সময় লেগে যাবে।

উদাহরণ, আমরা ফেসবুক, গুগল ইত্যাদিতে যখন এডভার্টাইজিং করি তখন একটি নির্দিষ্ট অডিয়েন্স সিলেক্ট করতে হয়। গুগোল ও ফেসবুক তাদের অ্যালগরিদম এর মাধ্যমে আমাদের এডভেটাইজ সেই মানুষের কাছে পৌঁছে দেয়।

এখন যদি আমরা এই কাজগুলো ম্যানুয়াল ভাবে করতাম, সেক্ষেত্রে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হতো। এছাড়া আমাদের খরচ ও বেশি হতো। কিন্তু অ্যালগরিদম এর মাধ্যমে করার কারণে আমাদের খরচ কম হচ্ছে এবং আমাদের কষ্ট ও কম হচ্ছে।

অ্যালগরিদম অনেক ধরনের হয় যেমন:
১. Sorting algorithms.
২. Hashing algorithms.
৩. Basic Data Structures (ইত্যাদি)

• অ্যালগরিদম কিভাবে কাজ করে:
আপনি যে বিষয় নিয়ে অ্যালগরিদম তৈরি করতে চাচ্ছেন, আগে সে বিষয়ে একটি ধারাবাহিক প্যাটার্ন তৈরি করতে হবে। সেই প্যাটার্ন অনুযায়ী বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে ডিজিটাল অ্যালগরিদম তৈরি করতে পারবেন।

আপনার অ্যালগরিদম একবার তৈরি হয়ে গেলে, আপনি ওই কাজটি আরও সহজে এবং তাড়াতাড়ি করে নিতে পারবেন। যেটার উদাহরণ আমি আগেই দিয়েছি।

আপনার অ্যালগোরিদমের প্রতিটি তথ্য একটি নির্দিষ্ট সার্ভারে জমা থাকবে। আপনি যখন কোন কমান্ড দেবেন, তখন সেই সার্ভার থেকে আপনার প্রয়োজন অনুযায়ী তথ্য অ্যালগরিদম আপনাকে দেখাবে বা অ্যালগরিদম আপনার কমান্ড অনুযায়ী কাজ করবে।

আশাকরি অ্যালগোরিদমের বিষয়টি আপনারা বুঝতে পেরেছেন। যেহেতু এখানে বেশিরভাগ মানুষই প্রযুক্তি নিয়ে কাজ করে, তাই আমি প্রযুক্তি দিয়েই অ্যালগোরিদমে বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল
আমার ফেসবুক পেইজ





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar