ad720-90

গুগল ড্রাইভে (Google Drive) কি ফ্রিতে আনলিমিটেড স্টোরেজ পাওয়া সম্ভব?? গুগোল ড্রাইভ সম্পর্কে বিস্তারিত জেনে নিন


বর্তমানে গুগোল ড্রাইভ হল সবচেয়ে জনপ্রিয় অনলাইন স্টোরেজ সিস্টেম। যেখানে আমরা আমাদের ছবি, ভিডিও, ফাইল, ডকুমেন্ট ইত্যাদি জমা করতে পারি। এবং সেটা অনলাইনে সেইভ করা থাকবে।

বর্তমানে পৃথিবীতে অনেক কোম্পানির অনলাইন স্টোরেজ সিস্টেম আছে। তবে গুগল ড্রাইভের ফ্রী স্টোরেজ বেশি হওয়ায় এবং সুরক্ষিত থাকায়, এটা মানুষ বেশি ব্যবহার করে।

• গুগল ড্রাইভ কিভাবে ব্যবহার করব:
গুগোল ড্রাইভ ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই একটি জিমেইল আইডি খুলতে হবে। তারপর আপনি গুগল ড্রাইভে গিয়ে ওই জিমেইল আইডি দিয়ে লগইন করলেই আপনার গুগল ড্রাইভ রেডি হয়ে যাবে। তারপর আপনি আপনার ছবি, ভিডিও, ডকুমেন্ট, ফাইল ইত্যাদি আপলোড করতে পারবেন।

আপনার যদি বর্তমানের লেটেস্ট এন্ড্রয়েড মোবাইল হয়, সেক্ষেত্রে আপনার মোবাইলে বিল্ট ইন গুগোল ড্রাইভ ইন্সটল করা থাকবে। আপনি শুধু সেই গুগল ড্রাইভের ঢুকে আপনার জিমেইল সিলেক্ট করলেই আপনার গুগোল ড্রাইভ রেডি হয়ে যাবে।

• গুগল ড্রাইভে কি আনলিমিটেড স্টোরেজ পাওয়া সম্ভব??
গুগল ড্রাইভের আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করা সম্ভব, তবে কিছু নিয়ম মেনে। তাহলে চলুন সেগুলো দেখে নেই…

১. গুগল ড্রাইভে প্রত্যেক ইউজারকে বা জিমেইল ধারিকে ১৫ জিবি ফ্রী স্টোরেজ দেওয়া হয়। এরপর যদি আপনার বেশি স্টোরেজের প্রয়োজন হয়, সেক্ষেত্রে আপনি কিনে নিতে হবে।

তবে আপনার যদি একাধিক জিমেইল থাকে, তাহলে আপনি প্রতিটি জিমেইল এর জন্য আলাদা আলাদা ১৫ জিবি ফ্রী স্টোরেজ পাবেন।

২. বিশ্বের কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান ও বড় বড় কোম্পানিকে গুগোল তাদের ড্রাইভ আনলিমিটেড করে দিয়েছে। তবে সেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে গুগল থেকে অনুমতি নিতে হয়। আপনি যদি তাদের ঐ জায়গায় একসেস নিতে পারেন, তাহলে আপনার ইমেইলের সাথে যুক্ত করে আপনি ঐ আনলিমিটেড ফ্রী স্টোরেজ ব্যবহার করতে পারবেন।

তবে এটার একটা বিপদ আছে, সেটা আমি একটু পরে আলোচনা করছি।

• তাহলে সোশ্যাল মিডিয়াতে কিছু মানুষ কিভাবে গুগল ড্রাইভের আনলিমিটেড স্টোরেজ দিচ্ছে?
অনলাইনে বা সোশ্যাল মিডিয়াতে কেউ কেউ দাবি করবে, অল্প কিছু টাকার বিনিময়ে আপনাকে আনলিমিটেড গুগোল ড্রাইভ স্টোরেজ দিবে। তারা কিন্তু আপনাকে দিতে পারবে।

আমি আগেই বলেছি গুগোল কিছু বড় বড় কোম্পানি এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ফ্রি আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করতে দেয়। তবে এইটা হলো শেয়ার স্টোরেজ।

আপনার পার্সোনাল ডাটা শেয়ার স্টোরেজে রাখতে পারবেন না। কারণ শেয়ার স্টোরেজের ডাটাগুলো, আপনি যে কোম্পানির আন্ডারে শেয়ার স্টোরেজ ব্যবহার করবেন, তারা দেখতে পাবে। তাই এটা খুবই ঝুঁকিপূর্ণ।

তবে আপনার যদি পার্সোনাল ডাটা না হয়, সেক্ষেত্রে আপনি এই ধরনের ড্রাইভ ব্যবহার করতে পারেন।

স্বয়ং গুগল তাদের স্টোরেজ সম্পূর্ণ আনলিমিটেড ফ্রি ব্যবহার করতে দেয় না, তাহলে অন্য কেউ কিভাবে দিবে। এগুলো সব হচ্ছে মানুষকে বোকা বানিয়ে নিজে ইনকাম করে নেওয়া। অনলাইনে এই সমস্ত ফাঁদে পড়বেন না, তাহলে কিন্তু নিজেই বিপদে পড়বেন।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার ফেসবুক প্রোফাইল
আমার ফেসবুক পেইজ





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar