ad720-90

আমার দেখা বাংলা ওয়েবসাইট এর জন্য সবচেয়ে সেরা একটি বাংলা ফন্ট ❤ যে ফন্টটি টেকটিউনস নিজে ব্যবহার করছেন, চাইলে আপনিও ব্যবহার করতে পারেন আপনার প্রিয় বাংলা ওয়েবসাইট এর জন্য। | Techtunes


আপনার ওয়েবসাইট এ যত সুন্দর টিউন ই থাকুক না কেন যদি ভিজিটর ফন্ট প্রবলেম এর কারনে টিউনটি ঠিকমত পড়তে না পারে তাহলে ওই টিউন থেকে খুব বেশি সুফল আশা করতে পারবেন না আপনি। এ জন্য আপনাকে অবশ্যয় ফন্ট এর দিকে মনোযোগ দিতে হবে।

খেয়াল রাখতে হবে, কোন ফন্ট আপনার ওয়েবসাইট এর জন্য ভাল লাগছে, ফন্ট এর সাইজ কত হবে? কালার কি হবে? ইত্যাদি বিষয়ে আপনাকে গুরুত্ব দিতে হবে। বিশেষ করে বাংলা ওয়েবসাইট এর জন্য একটু বেশি খেয়াল রাখতে হবে। কারণ সব ওয়েবসাইট ডিফল্ট ভাবে ইংলিশ ফন্ট সেটআপ থাকে কিন্তু বাংলা ওয়েবসাইট এর জন্য আলাদা ভাবে বাংলা ফন্ট সেটআপ করে নিতে হয়।

আমি অনেক বাংলা ওয়েবসাইট এ দেখেছি তাদের বাংলা ফন্ট সেটআপ না করার কারণে ঠিকমত তাদের ওয়েবসাইট এর লিখা, পড়া যায়না। এ জন্য ভিজিটাররাও একদিকে তাদের লক্ষবস্ত অর্জন করতে পারে না অন্যদিকে ওয়েবসাইট এর মালিকরাও হারাচ্ছেন তাদের কাঙ্ক্ষিত ভিজিটার। সবমিলায়ে আলাদা একটা বিরক্তিকর ব্যাপার।

তাই আজকে আপনারদের সামনে আসলাম এই সমস্যা সমাধানের জন্য ছোট্ট একটি ক্ষুদ্র প্রয়াস নিয়ে। আশাকরি আপনারা উপকৃত হবেন ইনশাআল্লাহ্‌। তবে মনে রাখবেন এই টিউনটি কিন্তু নতুনদের জন্য। কারন এডভান্স রা এগুলা আগে থেকেই জানেন।

তো চলুন শুরু করাযাক কি ভাবে আপনার বাংলা ওয়েবসাইট এর জন্য একটি সুন্দর বাংলা ফন্ট সেটআপ করবেন।

প্রথমেই বলে রাখি আপনি এই ফন্টটি যে কোন ওয়েবসাইট এই সেটআপ করতে পারবেন, হোক সেটা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অথবা ব্লগস্পট ব্লগার ওয়েবসাইট। তবে আমি এখানে আমার ব্লগস্পট ব্লগার ওয়েবসাইট দিয়েই আপনাদেরকে দেখাব ইনশাআল্লাহ্‌।

আজকে আমরা যেই ফন্ট টি সেটআপ করবো সেই ফন্ট এর নামঃ SolaimanLipi

এবং যে টেমপ্লেট টি ব্যবহার করেছি, ওইটা ব্লগস্পট এর অফিসিয়াল টেমপ্লেট নামঃ Emporio

এবার মূল কাজে আসুন

Go to Dashboard->TEMPLATE->EDIT HTML-> তারপর কীবোর্ড থেকে CTRL + F চেপে .post-body লিখাটা খুজে বের করুন। এবং নিচের ইমেজ টি লক্ষ করুন, এখানে লাল বর্ডার দিয়ে মার্ক করে দিয়েছি। ওইটুকু ডিলিট করে ফেলুন।

তারপর নিচের কোড গুলি অ্যাড করুন। এজন্য নিচের ইমেজ টি লক্ষ করুন, এখানে লাল বর্ডার দিয়ে মার্ক করে দিয়েছি। ওই লিখা টুকু অ্যাড করুন। তারপর সেভ করুন। কাজ শেষ আলহামদুলিল্লাহ্‌।

.post-body {
color:#1F1F1F;
display:block;
font-family:SolaimanLipi, Georgia, serif;
font-size:18px;
font-stretch:normal;
font-style:normal;
font-variant:normal;
font-weight:400;
line-height:1.6em;
margin:1.5em 0 2em;
}

আপনি চাইলে, আপনার ইচ্ছেমত ফন্ট সাইজ, কালার ইত্যাদি চেঞ্জ করতে পারবেন। এ জন্য সামান্য HTML ও CSS এর বেসিক ধারনা থাকতে হবে।

আমি আমার সাধ্যমত চেষ্টা করেছি টিউনটি সুন্দর করার জন্য, এর পরো যদি কার কোন কিছু বলার থাকে তাহলে নিচে টিউমেন্ট বক্স এ টিউমেন্ট করে জানাতে পারেন।

আমি আছি: Facebook, Twitter, LinkedinGoogle Plus এ।

ধন্যবাদ।

আমার টিউন গুলো ভালো লাগলে অবশ্যই আমার টিউন বেশি বেশি জোসস করুন

আমার টিউন গুলো আপনার ‘টিউন স্ক্রিন’ নিয়মিত পেতে অবশ্যই আমাকে ফলো করুন। আমার টিউন গুলো সবার কাছে ছড়িতে দিতে অবশ্যই আমার টিউন গুলো বিভিন্ন সৌশল মিডিয়াতে বেশি বেশি শেয়ার করুন

আমার টিউন সম্পর্কে আপনার যে কোন মতামত, পরামর্শ ও আলোচনা করতে অবশ্যই আমার টিউনে টিউমেন্ট করুন

আমার সাথে সরাসরি যোগাযোগ করার জন্য ‘টেকটিউনস ম্যাসেঞ্জারে’ আমাকে ম্যাসেজ করুন। আমার সকল টিউন পেতে ভিজিট করুন আমার ‘টিউনার পেইজ’





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar