ad720-90

তিন হাজার কর্মী ছাঁটাই করবে টেসলার


নতুন বছরের শুরুতে যুক্তরাষ্ট্রভিত্তিক ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলা এর কর্মীদের জন্য খারাপ সংবাদ দিল প্রতিষ্ঠানটি। এ বছর প্রায় তিন হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে এই বিখ্যাত কোম্পানীটি। গেল ২০১৮ সাল সফলভাবে পার করলেও এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

 

সম্প্রতি টেসলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এলন মাস্ক এক ই-মেইল বার্তায় কর্মীদের এ সিদ্ধান্তের কথা জানান। এলন মাস্ক বলেন, গাড়ির মূল্য হ্রাস করতে না পারায় ২০১৯ সাল খুবই ‘চ্যালেঞ্জিং’ হবে তাদের জন্য। এর ফলে ৪৫ হাজার কর্মীর পরিবার থেকে প্রায় ৭ শতাংশ ফুলটাইম কর্মীকে ছাঁটাই করা হবে।

ই-মেইলে এলন মাস্ক উল্লেখ করেন, নতুন এবং উন্নত প্রযুক্তি সত্ত্বেও তুলনামূলক কম দামে গাড়ি বিক্রি করতে পারছে না টেসলা। ফলে মধ্যম আয়ের গ্রাহকদের বাজার হারাচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া যেসব গাড়ি বিক্রি হচ্ছে তার থেকে মুনাফাও হচ্ছে কম।

এ সমস্যা কাটিয়ে উঠতেই মধ্যম বাজেটের নতুন গাড়ি ‘মডেল-৩’ নিয়ে কাজ করছে টেসলা। আগামী মে মাস নাগাদ এটি বাজারে আসবে বলে ধারণা করা হচ্ছে। এলম মাস্ক আরও বলেন, প্রথম প্রান্তিক আমাদের জন্য হবে খুবই কঠিন। সামান্যতম লাভ অর্জন করতে হলে কঠিন পরিশ্রমের সঙ্গে ভাগ্যের সাহায্যও লাগবে। কর্মী ছাঁটাই করলেও মডেল-৩ উৎপাদনে কোনো হেলাফেলা করতে চায় না টেসলা ও মাস্ক।

মাস্ক বলেন, মে মাসের মধ্যে সব বাজারে আমাদের মডেল-৩ নিয়ে পৌঁছাতে হবে যেন মধ্যম আয়ের গ্রাহকরা গাড়ি কিনতে পারেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar