ad720-90

যুক্তরাষ্ট্র আমাদের দমাতে পারবে না: হুয়াওয়ে প্রতিষ্ঠাতা


ডিসেম্বরে কানাডায় তার কন্যা ও হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝু গ্রেপ্তার হওয়ার পর এবারই প্রথম সাক্ষাৎকার দিয়েছেন ঝেংফেই। বিবিসিকে তিনি বলেন, মার্কিন সরকারের তরফ থেকে হুয়াওয়ের বিরুদ্ধে জালিয়াতি ও বাণিজ্যিক গোপন তথ্য চুরির অভিযোগ এবং অন্যান্য অপরাধ কর্মকাণ্ড প্রতিষ্ঠানকে শেষ করতে পারবে না।

“মার্কিন যুক্তরাষ্ট্র আমাদের দমাতে পারবে এমন কোনো সম্ভাবনাই নেই। আমাদের ছাড়া বিশ্বের চলবে না, কারণ আমরা অনেক এগিয়ে আছি। যদিও তারা কিছু দেশকে আমাদের পণ্য ব্যবহার সাময়িকভাবে বন্ধ করতে প্রভাবিত করবে, তবে আমরা সব সময়ই বিষয়গুলো কিছুটা মানিয়ে নিতে পারি,” বলেন ঝেংফেই।

মার্কিন আইন প্রয়োগকারী সংস্থার অনুরোধে কানাডায় গ্রেপ্তার করা হয় ওয়ানঝুকে। এখন যুক্তরাষ্ট্রে তার বিচারকাজ চালাতে কানাডার কাছে হস্তান্তরের আবেদন করেছে দেশটি।

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনার মুখে পড়েছে হুয়াওয়ে। প্রতিষ্ঠানটিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে দেশটি। চীনা সরকারের হয়ে হুয়াওয়ে গুপ্তচরবৃত্তি চালাচ্ছে এমন অভিযোগও করেছে দেশটি।

যুক্তরাষ্ট্রের দাবি বরাবরই অস্বীকার করে আসছে হুয়াওয়ে। কিন্তু ইতোমধ্যেই দেশটিতে হুয়াওয়ে পণ্যের উপস্থিতি কমাতে শুরু করেছে আইনপ্রণেতারা। আর যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে পণ্যের বিক্রি সীমিত করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar