ad720-90

টেশিসকে ব্যর্থ প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই না: মোস্তাফা


লাস্টনিউজবিডি,০৬রা মার্চঃ টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) কে যেকোনো মূল্যে শক্তিশালী একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। এটিকে কোন অবস্থাতেই ব্যর্থ প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই না। টেশিসকে শক্তিশালী হিসেবে গড়ে তোলার এই চ্যালেঞ্জ ব্যর্থ হওয়ার কোন রাস্তা নেই বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

মন্ত্রী আজ টঙ্গীতে টেশিস স্থাপনা পরিদর্শনকালে টেশিস কর্মকর্তাদের সাথে এক বৈঠকে এই নির্দেশ দেন।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন। মন্ত্রী উৎপাদনের জন্য প্রস্তুতকৃত ওকে মোবাইল প্লান্ট, টেলিফোন ও পিএবিএক্স এবং ডিজিটাল মিটার প্লান্ট পরিদর্শন করেন ।

তিনি হুশিয়ার উচ্চারণ করে বলেন, টেশিসকে সবল করতে যেকোন ব্যর্থতা মেনে নেয়া হবে না। তিনি এ বিষয়ে একটি পুর্ণাঙ্গ পরিকল্পনা প্রণয়নের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

টেলিযোগাযোগ মন্ত্রী টেশিসকে শক্তিশালী করতে বিভিন্ন পরামর্শ তুলে ধরে বলেন, রাষ্ট্রীয় মালিকানাধীন এই প্রতিষ্ঠানটিকে স্বাধীন শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে কাজ করতে হবে।

তিনি বলেন, টেশিস একটি প্রযুক্তি প্রতিষ্ঠান, এখানকার মানুষকে মেধা দিয়ে কাজ করতে হবে, প্রযুক্তিগত বিষয়ে আরও যোগ্যতা ও দক্ষতা অর্জন করতে হবে। টেশিস এর বিদ্যমান বিভিন্ন প্লান্টে নতুন প্রযুক্তির সমন্ব করে কাজ করতে হবে।

মন্ত্রী বলেন, পাইরেসি সফটওয়্যার ব্যবহারের সংস্কৃতি যেন দোয়েলকে স্পর্শ করতে না পারে, এ বিষয়য়ে সংশ্লিষ্টদের সতর্ক থাকতে হবে। চাহিদা ভিত্তিক গুণগতমানের ডিভাইস উৎপাদন ও বাজারজাত করার মাধ্যমে জনগণের হাতে পণ্য পৌছে দিতে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, জনগণের কাছে পৌছুতে না পারলে টিকে থাকা যায় না।

মোস্তাফা জব্বার জিজিটাল প্রযুক্তি উৎপাদন ও রপ্তানি খাতে বাংলাদেশের সফলতা বর্ণনা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ অগ্রগতিতে সারা বিশ্বের বিস্ময়। মোবাইল সেট এখন মেড ইন বাংলাদেশ ব্র্যান্ডের দখলে। গত কয়েক মাসে দেশে ৬টি মোবাইল সেট উৎপাদন কারখানা চালু হয়েছে। এই মাসেই আরও একটি কারখানা উদ্বোধন হবে।

কারো কাছে জিম্বি হয়ে লক্ষ্য অর্জন সম্ভব নয়। এত বিশাল অবকাঠামো থাকা সত্ত্বেও টেশিস পিছিয়ে থাকতে পারে না । অন্যরা পারলে টেশিস কেন পারবে না প্রশ্ল রাখেন তিনি। সঠিক কর্মপরিকল্পনা নিয়ে এগুতে পারলে টেশিসকে শক্তিশালী করা কঠিন হবে না-শক্তিশালী প্রতিষ্ঠান গড়ে তোলা সময়ের ব্যাপার মাত্র।

তিনি বলেন, মার্কেট সার্ভে না করে কোন ডিজিটাল পণ্য উৎপাদন ও বাজারজাতে সুফল আসে না। এতকাল বাজার ও উৎপাদন বিষয়ে কোন গবেষণা ও কর্মপরিকল্পনা না থাকায় মন্ত্রী বিস্ময় প্রকাশ করেন।

ডাক ও টেলিযোগাযোগ সচিব প্রতিষ্ঠানটির সাংগঠনিক বিস্তারিত কর্মপরিকল্পনা না থাকায় অসন্তোষ প্রকাশ করেন। তিনি যথাযথ কর্মপরিকল্পনা প্রণয়ণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, যোগ্যতা দিয়েই প্রতিষ্ঠানটিকে প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে হবে।

২০১০ সালে টেশিস কোম্পাণিতে রূপান্তরিত হওয়ার পর বর্তমানে দোয়েল ল্যাপটপ ছাড়াও ডিজিটাল টেলিফোন সেট, পিএবিএক্স, বৈদুতিক ডিজিটাল মিটার এবং মোবাইল ব্যাটারি ও চার্জার উৎপাদন ও বাজারজাত করছে।

লাস্টনিউজবিডি/আনিছ

Print Friendly, PDF & Email





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar