ad720-90

নিউজ ফিডে কোন পোস্ট কেন দেখায় জানাবে ফেইসবুক


এখন থেকে ‘হোয়াই অ্যাম আই সিইং দিস পোস্ট’ নামে নতুন একটি ফিচার দেখতে পাবেন ফেইসবুক ব্যবহারকারীরা।

এই ফিচার গ্রাহককে জানাবে তাদের নিউজ ফিডে দেখানো পোস্টগুলো কীভাবে বাছাই করে তুলে আনে ফেইসবুক। 

সোমবার থেকেই যুক্তরাজ্যের অনেক গ্রাহকের জন্য নতুন ফিচারটি চালু করা হয়েছে বলে বিবিসিকে জানিয়েছে ফেইসবুক কর্তৃপক্ষ।

আর বিশ্বের কোটি কোটি গ্রাহকের জন্য এই বাটনটি দেখা যাবে ২ মে থেকে। 

নিউজ ফিডে আসা পোস্টের ডান দিকে ড্রপ ডাউন তালিকায় থাকবে এই বাটন। সংশ্লিষ্ট পোস্টে ও ছবিতে ব্যবহারকারী মন্তব্য করেছেন বলেই তা নিউজ ফিডে দেখা যাচ্ছে, এমন কিছু সম্পূরক তথ্য গ্রাহককে জনানো হবে সেখানে। 

ফলে ব্যবহারকারীরা জানতে পারবেন তাদের প্রোফাইলের বিবরণ বিজ্ঞাপন দাতার ডেটাবেইজের তথ্যের সঙ্গে মিলে যায় কি না।

গ্রাহক কোন জায়গা থেকে ইন্টানেট ব্যবহার করছেন এ ধরনের বেশ কিছু তথ্য সংগ্রহ করে সে অনুযায়ী তাকে বিজ্ঞাপন দেখানোর কাজটি করা হয় ফেইসবুকে।

২০১৪ সাল থেকে বিজ্ঞাপনের ক্ষেত্রে এমন একটি ব্যাখ্যা দিয়ে আসছিল ফেইসবুক। বিজ্ঞাপনের বেলায় তা কেন দেখানো হচ্ছে জানাতে পরে ‘হোয়াই অ্যাম আই সিইং দিস অ্যাড’ ফিচার চালু করেছিল তারা।  

এখন ওই ফিচার আরো হালনাগাদ করা হবে বলে জানিয়েছে ফেইসবুক।

ফেইসবুক কীভাবে ব্যবহারকারীদের জন্য পোস্ট বা বিজ্ঞাপন বাছাই করে সেই পদ্ধতি প্রকাশ না করায় এতদিন সমালোচনা ছিল। টুইটার ও ইউটিউবের বেলাতেও একই অভিযোগ রয়েছে।     

নতুন দুই হালনাগাদ নিয়ে এক ব্লগপোস্টে ফেইসবুক কর্তৃপক্ষ বলছে, ব্যবহারকারীর হাতে ফেইসবুকের ‘আরো বেশি নিয়ন্ত্রণ’ দিতেই তারা নতুন ওই ফিচার যোগ করছে।

ব্যবহারকারীর তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার জন্য বহুবার অভিযোগের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে ফেইসবুক কর্তৃপক্ষকে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে ১০ কোটির বেশি ফেইসবুক ব্যবহারকারীর তথ্যের অপব্যবহারের ঘটনা ফাঁস হয় গত বছর। তাতে ব্যাপক চাপের মুখে পড়েন ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানির মুখোমুখি হতে হয় তাকে।

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার লাইভ স্ট্রিমিং নিয়েও তোপের মুখে রয়েছে ফেইসবুক। সরিয়ে নেওয়া আগে চার হাজার বার দেখা হয়েছিল ভিডিওটি।

গত সপ্তাহে মার্ক জাকারবার্গ বলেন, এককভাবে কোনো প্রতিষ্ঠানের পক্ষে এমন ক্ষতিকারক বিষয়গুলোকে নজরদারিতে আনা একটি কঠিন দায়িত্ব।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar