ad720-90

ডিজিটাল রূপান্তরের মাধ্যমে স্বাস্থ্য খাতকে বদলে দিতে হবে: মোস্তাফা জব্বার


লাস্টনিউজবিডি,৬ই মে: ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্বাস্থ্যখাতে চতুর্থ শিল্পবিপ্লব ঘটাতে হলে গ্রামের মানুষের কথা লক্ষ্য রেখেই সেই বিপ্লব ঘটাতে হবে। আমাদের যে কমিউনিটি সেন্টার রয়েছে সেখান থেকেই যেন প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল স্বাস্থ্য সেবা দিতে পারি। আমরা সেই প্রযুক্তি দিতে চায় যাতে গ্রামে বসেই তারা শহরের স্বাস্থ্য সেবা নিতে পারে। ডিজিটাল রূপান্তরের মাধ্যমে স্বাস্থ্য খাতকে বদলে দিতে হবে।

রোববার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-এর কাউন্সিল হলে আয়োজিত ‘রোল অব বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং ইন দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ ইমামুল হাসান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী নুরুজ্জামানসহ অনেকে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, চতুর্থ শিল্পবিল্পব সব দেশের জন্য এক নয়। এটি সব মানুষের জন্যও এক নয়। চতুর্থ শিল্প বিপ্লব যদি মানুষের চাকরি যাওয়ার জন্যে ঘটে, বাংলাদেশের প্রেক্ষিতে সেই বিপ্লব দরকার নেই। প্রযুক্তিকে আমরা জীবনের জন্য ব্যবহার করবো। কিন্তু প্রযুক্তি যেন আমার জীবনকে রিপ্লেস না করে। আমরা সেই প্রযুক্তি ব্যবহার করতে চায়, যাতে প্রত্যন্ত অঞ্চলের মানুষও গ্রামে বসে সেবা পায়।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি বলেন, স্বাস্থ্য খাতে চতুর্থ শিল্প বিপ্লবের প্রসার ঘটলে চিকিৎসায় বিদেশ নির্ভরতা কমবে বলে আমি বিশ্বাস করি। স্বাস্থ্যখাতে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের লক্ষ্যে প্রস্তুতি নিচ্ছি। স্বাস্থ্য খাত ডিজিটাল উন্নয়নের আওতায় চলে এসেছে। বাকিটাও দ্রুত চলে আসবে।

সেমিনারে বক্তারা আরও জানান, তবে প্রত্যন্ত গ্রামের মানুষের কথা মাথায় রেখেই ডিজিটাল প্রযুক্তির প্রসার ঘটাতে হবে। একই সঙ্গে প্রযুক্তির এই উন্নয়নে বাংলাদেশের বাস্তবিক প্রেক্ষাপটও বিবেচনায় রাখতে হবে।

লাস্টনিউজবিডি/আনিছ

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar