ad720-90

প্লেন, হেলিকপ্টার শনাক্ত করবে ডিজেআই ড্রোন


বুধবার ড্রোন নির্মাতা চীনা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ২০২০ সাল থেকে ২৫০ গ্রামের বেশি ভরের সব ড্রোনে এই ফিচার থাকবে–খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নতুন ড্রোনের সেন্সর  প্লেন এবং হেলিকপ্টারের পাঠানো ‘অটোমেটিক ডিপেনডেন্ট সার্ভেইলেন্স-ব্রডকাস্ট (এডিএস-বি)’ সিগনাল ধরতে পারবে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নির্দিষ্ট কিছু এয়ারস্পেসের সব এয়ারক্রাফটে এডিএস-বি সিগনাল থাকা বাধ্যতামূলক করেছে মার্কিন সরকার।

ডিজেআই-এর নতুন ড্রোনে রাখা হবে এডিএস-বি ডিটেক্টর। প্রতিষ্ঠানের পক্ষ থেকে এই প্রযুক্তিকে বলা হচ্ছে ‘এয়ারসেন্স’। প্লেন বা হেলিকপ্টার কাছাকাছি এলে ড্রোন পাইলটকে সতর্ক করবে এটি।

ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন-এর পক্ষ থেকে ড্রোনে এডিএস-বি বাধ্যতামূলক করা হয়নি। কিন্তু ইতোমধ্যেই ম্যাট্রিস ২০০ এবং ম্যাভিক ২ এন্টারপ্রাইজের মতো আরও পেশাদার ড্রোনগুলোতে ইতোমধ্যেই এই প্রযুক্তি যোগ করেছে ডিজেআই।

বাধা এড়ানো, অবস্থান ঠিক রাখা, উচ্চতা সীমিত রাখা এবং স্বয়ংক্রিয়ভাবে উড্ডয়নের স্থানে ফিরে আসতে ইতোমধ্যেই অনেক সেন্সর রয়েছে প্রতিষ্ঠানের ড্রোনে। তারপরও অনভিজ্ঞ বা উন্মাদ পাইলটের কারণে বেশ কয়েকবারে প্লেন এবং হেলিকপ্টারের কাছাকাছি চলে এসেছে ড্রোন, এমনকি সংঘর্ষও হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar