ad720-90

‘আগামী দিনের সাংবাদিকতা পুরোটাই হবে মোবাইল-নির্ভর’


থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক মোবাইল সাংবাদিকতা সম্মেলন। ছবি: জামিল খান‘আগামী দিনের সাংবাদিকতা পুরোটাই হবে মোবাইল-নির্ভর। এশিয়ায় নতুন ধারার এই সাংবাদিকতার জনপ্রিয়তা দিনদিন বেড়েই চলছে। মোবাইল ডিভাইসনির্ভর এই সাংবাদিকতার সঙ্গে সনাতনী গণমাধ্যমের একত্রীকরণ হওয়া ছাড়া কোনো গতি নেই।’

এশিয়ার প্রথম আন্তর্জাতিক মোবাইল সাংবাদিকতা সম্মেলনের উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন কনরাড এডেনাউর স্টিফটঙ্গ (কেএএস) মিডিয়া প্রোগ্রামের এশিয়া পরিচালক ক্রিস্টোফ গ্রাভটিজ।

শুক্রবার স্থানীয় সময় সকাল নয়টায় থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের নোভটেল হোটেলে এই সম্মেলন শুরু হয়। সম্মেলনের উদ্যোক্তা কনরাড এডেনাউর স্টিফটঙ্গ (কেএএস) মিডিয়া প্রোগ্রাম।

এশিয়ায় এই সম্মেলনের আয়োজনের গুরুত্ব তুলে ধরে ক্রিস্টোফ গ্রাভটিজ প্রথম আলোকে বলেন, ‘ইউরোপে আমরা যখন প্রযুক্তি নিয়ে আলোচনা করছি, তখন এশিয়ায় প্রযুক্তির বিপ্লব ঘটছে। এই অঞ্চলে মোবাইল অ্যাপ ডেভেলপারদের সংখ্যা বেড়ে চলছে। এশিয়ায় অনেক গণমাধ্যম পুরোপুরি স্বাধীনতা ভোগ করতে পারছে না। তাদের জন্য মোজো (মোবাইল সাংবাদিকতা) একটি সমাধান হতে পারে।

সম্মেলনে মোবাইল সাংবাদিকতা নিয়ে থাকছে কর্মশালা, মাস্টারক্লাস, প্যানেল আলোচনা। ছবি: জামিল খানসম্মেলনে বক্তারা বলেন, এমন একটি সময়ে মোবাইল সাংবাদিকতার আবির্ভাব ঘটেছে, যখন সামাজিক যোগাযোগমাধ্যম মূলধারার গণমাধ্যমের ওপর প্রভাব ফেলছে। মানুষ তাঁর হাতের মোবাইল ফোন দিয়ে সহজেই মানবিক ঘটনা, তাৎক্ষণিক ঘটনা বা ব্যক্তি-বিশেষের সাফল্যের গল্প তৈরি করতে পারছেন। এই গল্প তাঁরা পৌঁছে দিতে পারছেন বিশ্বের যে কোনো প্রান্তে।

‘এশিয়ায় মোবাইল সাংবাদিকতা: প্রতিকূলতা ও ভবিষ্যৎ’ শীর্ষক উদ্বোধনী অধিবেশনে আরও বক্তব্য দেন বিবিসির সাংবাদিক রিজিনি ভাইদিআনাথান, মিডিয়া উদ্যোক্তা হেলেনা সাইদ, এআরইউ নিউজের সাংবাদিক রাবিয়া নুর, এনডিটিভির সাংবাদিক উমাসংকর সিং প্রমুখ।

দুই দিনব্যাপী এই সম্মেলনে মোবাইল সাংবাদিকতা নিয়ে থাকছে মোট ১১টি কর্মশালা, মাস্টারক্লাস ও প্যানেল আলোচনা।

সম্মেলনে বাংলাদেশসহ ৩০টির বেশি দেশের প্রায় ২০০ অংশগ্রহণকারী উপস্থিত হয়েছেন। ছবি: জামিল খানএশিয়ার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত মোবাইল সাংবাদিক ও সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞরা এই সেশনগুলো পরিচালনা করবেন। এ ছাড়া মোবাইলে ভিডিও সম্পাদনার জনপ্রিয় অ্যাপ কিনেমাস্টারের ওপর থাকছে আলাদা কর্মশালা।

থমসন ফাউন্ডেশন, কিনেমাস্টার অ্যাপ, গুগল নিউজের সহযোগিতায় আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশসহ ৩০টির বেশি দেশের প্রায় ২০০ অংশগ্রহণকারী উপস্থিত হয়েছেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar