ad720-90

কম্পিউটারে ম্যালওয়্যার আক্রমণ ৬০ শতাংশ বৃদ্ধি


সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি জানিয়েছে, চলতি বছরের প্রথমার্ধে পাসওয়ার্ড চুরির ম্যালওয়্যার আক্রমণ গত বছরের একই সময়ের তুলনায় ৬০ শতাংশ বেড়েছে। খবর আইএএনএস।

বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারকারীর ব্যক্তিগত ক্ষতিসাধনের ক্ষেত্রে সাইবার অপারাধীদের প্রধান অস্ত্রই হলো পাসওয়ার্ড স্টিলিং ওয়্যার (পিএসডব্লিউ) ক্ষতিকর সফটওয়্যার ব্যবহারকারীর ওয়েবব্রাউজার থেকে সরাসরি তথ্য হাতিয়ে নিতে পারে। বিশেষ করে ব্রাউজারে সেভ করা পাসওয়ার্ড, অটোফিল ডাটা সেভ করা পেমেন্ট কার্ডের (ক্রেডিট/ডেবিট কার্ড) তথ্য হাতিয়ে নিতে অপরাধীরা কৌশল ব্যবহার করে।

ক্যাসপারস্কির পর্যবেক্ষণে দেখা গেছে, পিএসডব্লিউ আক্রমণের অন্যতম লক্ষ্য ভারত, ব্রাজিল, জার্মানি যুক্তরাষ্ট্র। গত বছরের প্রথম প্রান্তিকে ধরনের আক্রমণের শিকার ব্যবহারকারীর সংখ্যা ছিল ছয় লাখের কিছু কম। কিন্তু চলতি বছরের প্রথমার্ধে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে লাখ ৪০ হাজারেরও বেশি।

ক্যাসপারস্কির নিরাপত্তা গবেষক আলেকজান্ডার এরেমিন বলেন, আধুনিক ভোক্তারা ক্রমেই অনেক বেশি অনলাইননির্ভর হয়ে পড়ছেন। তাদের ডিজিটাল প্রোফাইলে বিপুল পরিমাণ ডাটা জমা হয়ে যাচ্ছে। আর কারণেই তারা সাইবার অপরাধীদের লোভনীয় লক্ষ্যে পরিণত হচ্ছেন।

ক্যাসপারস্কির পর্যবেক্ষণ অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে সবচেয়ে বেশি ছড়িয়ে পড়া ম্যালওয়্যারটি হলো অ্যাজোরাল্ট। এটি একটি ট্রোজান টাইপ ম্যালওয়্যার। মোট সাইবার আক্রমণের ২৫ শতাংশই হয়েছে এটি ব্যবহার করে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar