ad720-90

বন্ধ হবে অবৈধ ও নকল মোবাইল সেট


লাস্টনিউজবিডি, ৩০ জুলাই: আইএমইআই যাচাই ও রশিদ নিয়ে মোবাইল ফোন কিনতে বলেছে বিটিআরসি। নিয়ন্ত্রণ সংস্থাটি বলছে, সঠিক আইএমইআই ছাড়া মোবাইল ফোন হ্যান্ডসেটে ভবিষ্যতে সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হবে।

অবৈধ-নকল-ক্লোন মোবাইল ফোন হ্যান্ডসেট কেনা সংক্রান্ত এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে সোমবার বিটিআরসি জানায়, আগস্টের ১ তারিখ হতে নকল-ক্লোন আইএমইআই এর মোবাইল হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হলে পরবর্তীতে ন্যাশনাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে।

*০৬# ডায়াল করে হ্যান্ডসেটের আইএমইআই জানা যাবে। ১৫ ডিজিটের আইএমইআই নম্বরের মাধ্যমে জানা যাবে সেটটি আসল না নকল।

এতে বলা হয়, যে কেউ ম্যাসেজে KYD টাইপ করে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর দিয়ে সেটি ১৬০০২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে আইএমইআই নম্বরটি বিটিআরসির ডেটাবেইজে সংরক্ষিত রয়েছে কিনা তা জানতে পারবেন।

আরও পড়ুন: প্রাণ ফার্মফ্রেশ‘র দুধ বিক্রিতেও বাধা নেই

বিটিআরসির ডেটাবেইজে আইএমইআই নম্বর থাকলে বুঝতে হবে হ্যান্ডসেটটি বৈধ। আইএমইআই নম্বর নতুন হ্যান্ডসেটের মোড়কেই দেখা যাবে। সেক্ষেত্রে *#/,. ইত্যাদি বিশেষ চিহ্ন বাদে শুধুমাত্র ১৫টি নম্বর নিতে হবে বিটিআরসিতে এসএমএসের জন্য।

বিটিআরসি জানায়, ইতোমধ্যে সম্মানিত গ্রাহক যে সব মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করছেন অর্থাৎ, যেগুলো ইতোমধ্যে নেটওয়ার্কে যুক্ত রয়েছে, সে সব সেট এনইআইআর চালু হলে সরাসরি ডাটাবেজে যুক্ত হবে।

এনইআইআর চালুর জন্য দ্রুতগতিতে কাজ চলছে। এই প্রযুক্তি চালু হলে নকল হ্যান্ডসেট কালোবাজারি রোধ করা সম্ভব হবে বলে জানান বিটিআরসির একজন কর্মকর্তা।

লাস্টনিউজবিডি/নিরব

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar