ad720-90

কার্ডে কেনাকাটা কার্ডে ঘোরাফেরা


ক্রেডিট কার্ডে কেনাকাটা যেমন সহজ, সঙ্গে মেলে বাড়তি সুবিধা। মডেল: পূজা, ছবি: সুমন ইউসুফকয়েক দিন পরই ঈদ। ঈদের কেনাকাটায় ক্রেডিট ও ডেবিট কার্ড জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ, কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে বা সেবা নিলে নানা রকম সুবিধা পাওয়া যায়। ঈদ উপলক্ষে প্রায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্ডে থাকছে ছাড়সহ বিভিন্ন সুবিধা।

ছাড় ও সুবিধা
সিটি ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড, ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল), ব্র্যাক ব্যাংক, এবি ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ্​বাংলা ব্যাংক, যমুনা ব্যাংক, প্রাইম ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক তাদের কার্ডে বিশেষ ছাড় দিচ্ছে ঈদের আগে। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল), সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ঈদ উপলক্ষে বিশেষ ছাড় ও সুবিধা ঘোষণা করেছে। প্রতিষ্ঠানগুলোর কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে ফ্যাশন হাউসে সব ধরনের ক্রেডিট কার্ডে বিভিন্ন পরিমাণে ছাড় পাওয়া যাচ্ছে। সুগন্ধি, গয়না, জুতার দোকান এবং বিমান পরিবহন সংস্থায়ও ছাড়ের সুবিধা পাওয়া যাবে। এই অফার চলবে ঈদের আগের দিন পর্যন্ত। এই সুবিধা পাবেন সব ক্রেডিট ও ডেবিট কার্ডের গ্রাহক।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি) ঈদ উপলক্ষে কার্ডে গ্রাহকদের জন্য বিশেষ অফার দিয়েছে। ব্যাংকটির কার্ড দিয়ে কেনাকাটা করলেই পাওয়া যাচ্ছে বিভিন্ন পরিমাণ ছাড়। এমটিবির হেড অব কার্ড মো. আনোয়ার হোসেন বলেন, সব ডেবিট ও ক্রেডিট কার্ডের গ্রাহক ব্র্যান্ডের পোশাকের দোকানে কেনাকাটার ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ শতাংশ ছাড় পাবেন। ই–কমার্সের বিভিন্ন সাইট থেকে কেনাকাটার ক্ষেত্রেও এই পরিমাণ ছাড়ে পণ্য ক্রয় করা যাবে। ঈদের সময় বিভিন্ন ব্র্যান্ডের শোরুম থেকে ইলেকট্রনিক পণ্য ক্রয়ে এমটিবি ক্রেডিট কার্ড ব্যবহারকারী পাবে ২৪ মাস পর্যন্ত ইএমআই সুবিধা। এ ছাড়া বিশেষ কার্ডধারীদের জন্য পাঁচ তারকা হোটেলে একটি কিনলে আরেকটি বিনা মূল্যে পাওয়া যাবে।

প্রাইম ব্যাংকের হেড অব কাস্টমার ব্যাংকিং এ এন এম মাহফুজ জানান, ঈদ উপলক্ষে তাঁদের ব্যাংক কার্ড ব্যবহারকারীদের জন্য বেশ কিছু ছাড় ও অফার ঘোষণা করেছে। এই অফারের সুবিধা পাওয়া যাবে নানা পোশাকের শোরুমসহ বিভিন্ন ব্র্যান্ডের দোকানে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের কার্ডের নানা সুবিধার কথা জানালেন ব্যাংকটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও হেড অব রিটেইল ব্যাংকিং অ্যান্ড ডেভেলপমেন্ট হাফিজ ইমরোজ মাহমুদ। তিনি বলেন, ঈদ উপলক্ষে তাঁদের ব্যাংকের সব ক্রেডিট কার্ডে বিভিন্ন পরিমাণ সুবিধা পাওয়া যাবে। এ ছাড়া বেশ কিছু ফ্যাশন হাউসে কেনাকাটা করলে ১৫ শতাংশ মূল্যছাড় পাওয়া যাবে। এ ছাড়া বিভিন্ন রেস্তোরাঁয় কার্ড ব্যবহারকারীরা ছাড় পাবেন।

বিদেশেও ব্যবহার করা যায়
ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড ব্যবহার করা যায় বিশ্বের অনেক দেশেই। টাকার পাশাপাশি ডলারও ধার করে ব্যবহার করা যায়। হোটেল বুকিং, বিমানভাড়া, রেস্টুরেন্ট ও কেনাকাটায় মেলে নানা ছাড় ও পয়েন্ট জেতার সুযোগ। বিদেশে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করে যা খরচ করবেন, মাস শেষে আপনার সেই পরিমাণ টাকা ব্যাংক থেকে একটি বিল হিসেবে ইস্যু করা হবে। তারপরে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে সেই বিল ব্যাংকে পরিশোধ করতে হবে।

ক্রেডিট কার্ড সাধারণত অনলাইন ও অফলাইন দুভাবেই কাজ করে। তবে আপনি যদি আপনার ক্রেডিট লিমিটটি বাংলাদেশের বাইরে গিয়ে ব্যবহার করতে চান, অর্থাৎ আন্তর্জাতিক লেনদেন করতে চান, তখন আপনার অবশ্যই একটি আন্তর্জাতিক পাসপোর্টের দরকার হবে। পাসপোর্ট না থাকলে বাংলাদেশের বাইরে কোনো রকম লেনদেন করতে পারবেন না ক্রেডিট কার্ডের সাহায্যে। কিছু নিয়ম মেনে আপনার ক্রেডিট কার্ডটি আন্তর্জাতিক লেনদেনের জন্য উপযুক্ত হিসেবে বিবেচিত হবে। আপনার ক্রেডিট লিমিটের নির্দিষ্ট একটি অংশ বৈদেশিক মুদ্রায় কনভার্ট করে নিতে পারবেন, যাতে আপনি বাংলাদেশের বাইরে গেলে বৈদেশিক মুদ্রা ব্যবহার করতে পারেন। তা ছাড়া অনলাইনেও বিদেশ থেকে পণ্য কিনতে পারবেন।

খাওয়াদাওয়ার ছাড়
ঈদে পাঁচ তারকা হোটেল এবং বিভিন্ন রেস্তোরাঁয় খাওয়াদাওয়ায় ছাড় ও অফার ঘোষণা করেছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। হোটেলগুলো ক্রেডিট ও ডেবিট কার্ডে বিভিন্ন সুবিধা দিচ্ছে। ঈদ উপলক্ষে প্যান প্যাসিফিক সোনারগাঁও, দ্য ওয়েস্টিন ঢাকা, ইন্টারকন্টিনেন্টাল হোটেল, আমারি ঢাকা, লা মেরিডিয়ান ঢাকা, সিক্স সিজন্স, ফোর পয়েন্টস বাই শেরাটনসহ কার্ডে হোটেল-রেস্তোরাঁর ছাড় ও নানা অফার ঘোষণা করেছে। এই অফারের মধ্যে রয়েছে একজনের খাবারের সঙ্গে আরেকজনেরটা বিনা মূল্যে পাওয়ার সুযোগ। এ ছাড়া রয়েছে মূল্যছাড়সহ নানা অফার।

হোটেল বুকিং
ঈদের সময় অনেকেই পরিবার নিয়ে দেশে ও দেশের বাইরে ঘুরতে যান। বিভিন্ন প্রতিষ্ঠান ও হোটেলের নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে হোটেল বুক করা যায়। এ ক্ষেত্রেও আপনি ক্রেডিট ও ডেবিট কার্ড ব্যবহার করতে পারেন। তবে বিদেশে হোটেল বুকিংয়ের টাকা পরিশোধের ক্ষেত্রে ডুয়েল কারেন্সি ক্রেডিট কার্ড প্রয়োজন হবে। তবে চাইলে আন্তর্জাতিক মুদ্রা লেনদেনের সুবিধা আছে, এমন ডেবিট কার্ড দিয়েও বিদেশে হোটেল বুক করতে পারবেন। হোটেল বুকিংয়ের ক্ষেত্রে অনেক ওয়েবসাইট আছে, যারা অনেকটা এজেন্সি হিসেবে কাজ করে। আন্তর্জাতিক পর্যায়ে এক্সপিডিয়া, বুকিং ডটকম, অ্যাগোডা কিংবা বাংলাদেশে আমার রুম, ভ্রমণ, ঘুরব ডটকম যেমন। এই ওয়েবসাইটগুলোতে দিনক্ষণের হিসাব ও কক্ষের ধরনের পাশাপাশি আপনি যে এলাকায় যেতে চান, সেটা উল্লেখ করে দিতে হয়। ওই এলাকায় ওই সময়ে কোন কোন হোটেলের কোন কোন কক্ষ ফাঁকা আছে, তা দেখাবে। এরপর আপনি চাইলে আপনার স্মার্ট কার্ড দিয়ে করতে পারেন হোটেল বুকিং। অনেক ওয়েবসাইটে প্যাকেজ ট্যুরের সুবিধাও আছে।

বেড়াতে যাওয়ার আগে অনলাইনে হোটেল বুকিং দিতে পারেন কার্ড দিয়েসুবিধাগুলো জানবেন কীভাবে
বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কার্ডের বিভিন্ন সুবিধার কথা জানাতে প্রতিষ্ঠানগুলো কার্ড ব্যবহারকারীদের খুদে বার্তা বা ই-মেইল করে থাকে। এ ছাড়া আরও অফার জানতে আপনি প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে ঢুঁ মারতে পারেন। 

কীভাবে কার্ড নিতে পারবেন
ক্রেডিট কার্ড হচ্ছে এমন একটি বিষয়, যার সাহায্যে আপনি একটি ব্যাংক থেকে টাকা ধার করেন খরচ করার জন্য। এই ধার করা টাকার পরিমাণটিকেই মূলত ক্রেডিট কার্ডের ‘ক্রেডিট লিমিট’ বলা হয়ে থাকে। প্রতি মাসে আপনার আয় ৩০ হাজার টাকার বেশি হলেই ব্যাংক আপনাকে ক্রেডিট কার্ড দেবে। তবে আপনার মাসিক আয়ের ওপর ভিত্তি করে আপনাকে ব্যাংক এই লিমিট দিয়ে থাকে। যেমন আপনার মাসিক আয় যদি হয় ৫০ হাজার টাকা, তাহলে আপনি সাধারণত ১ লাখ টাকা পর্যন্ত লিমিটের একটি ক্রেডিট কার্ড পেতে পারেন। ক্রেডিট-সীমা কম-বেশি হতে পারে আপনি যে ব্যাংক থেকে ক্রেডিট কার্ড নিচ্ছেন, সেই ব্যাংকের নিয়ম অনুযায়ী। আপনাকে ক্রেডিট কার্ডের জন্য সবার আগে বিবেচিত হতে হবে। সর্বোচ্চ ৪৫ দিনের মধ্যে সে ধার শোধ করলে কোনো সুদও গুনতে হবে না। তবে সুদ না গুনতে ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের হতে হবে অনেক হিসাবি, না হলে ব্যাংকের চড়া সুদ গুনতে হবে।

কবে থেকে শুরু
বাংলাদেশে ১৯৯৬ সালে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক প্রথম ক্রেডিট কার্ড চালু করে। ওই সময়ে তৎকালীন বণিক বাংলাদেশ (বর্তমানে লংকাবাংলা) ও ন্যাশনাল ব্যাংকও ক্রেডিট কার্ড চালু করে। ক্রেডিট কার্ড সেবায় সিটি ব্যাংকের পর রয়েছে ইস্টার্ণ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ও ব্র্যাক ব্যাংক। দেশে ক্রেডিট কার্ড জনপ্রিয় হয় দ্য সিটি ব্যাংকের হাত ধরে। ব্যাংকটি ২০০৯ সাল থেকে আমেরিকান এক্সপ্রেস (অ্যামেক্স) কার্ড এ দেশে জনপ্রিয় করে ক্রেডিট কার্ডকে গ্রাহকের আস্থায় নিয়ে এসেছে। ব্যাংকটি অ্যামেক্স কার্ডের এ দেশের একমাত্র প্রতিনিধিও। বর্তমানে প্রায় সবাই ভিসা ও মাস্টারকার্ড ব্র্যান্ডের মাধ্যমে কার্ড সেবা দিচ্ছে। এর বাইরে কয়েকটি ব্যাংক অন্য ব্র্যান্ডের কার্ডও এনেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar