ad720-90

খুদে বিজ্ঞানীদের উদ্ভাবনে জমজমাট উৎসব


সিলেট অঞ্চলের বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবে অতিথিদের সঙ্গে বিজয়ী শিক্ষার্থীরা। বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট, ৭ আগস্ট। ছবি: আনিস মাহমুদশহরাঞ্চলে পানির সংকট থাকে। সে সঙ্গে বিশুদ্ধ পানির অভাবও। এর জন্য গৃহস্থালির ব্যবহৃত পানি পুনঃ শোধনপ্রক্রিয়া নিয়ে ব্যবহারের উপায় বের করেছে বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী ফাইজা তাবাসসুম। তার প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘ওয়েস্ট ওয়াটার ম্যানেজমেন্ট’। আরিফুল ইসলাম নামের সপ্তম শ্রেণির এক শিক্ষার্থী ফেলে দেওয়া বিভিন্ন যন্ত্রাংশ দিয়ে কম খরচে উচ্চক্ষমতাসম্পন্ন স্পিকার তৈরি করেছে। বায়েজিদ হোসাইন নামের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী উপস্থাপন করেছে ব্যাটারি দিয়ে সহজে বহনযোগ্য পানি সেচের পাম্প। বিদ্যুৎবিহীন এলাকায় যা দিয়ে সেচের ব্যবস্থা করা যাবে।

সিলেট নগরের আখালিয়া এলাকার বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের কলেজ ভবনে আজ শনিবার সকাল নয়টায় বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের সিলেট অঞ্চলের পর্ব অনুষ্ঠিত হয়। বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তা ও মুঠোফোনভিত্তিক আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে এ উৎসবের আয়োজন করে। সহযোগিতায় ছিল সিলেট প্রথম আলো বন্ধুসভা। এতে শিক্ষার্থীরা ২৭টি প্রকল্প উপস্থাপন করে।

সকাল নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা ও উৎসবের পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অতিথিরা। এ সময় উপস্থিত ছিলেন বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক, বিজ্ঞানচিন্তার সম্পাদক আব্দুল কাইয়ুম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক নাজিয়া চৌধুরী, বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার কর্মকর্তা হুমায়ূন কবির, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের শিক্ষক চৌধুরী আবুল আনাম রাশেদ, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক জহির আহমদ প্রমুখ।

সিলেট অঞ্চলের বিজ্ঞান উৎসবে যোগ দেওয়া শিক্ষার্থীরা অতিথিদের কাছে বিজ্ঞানবিষয়ক বিভিন্ন প্রশ্ন করে। সিলেট, ৭ আগস্ট। ছবি: আনিস মাহমুদবক্তারা বলেন, বর্তমান যুগ বিজ্ঞান আর প্রযুক্তির যুগ। বিশ্বায়নের এ যুগে টিকে থাকতে হলে বিজ্ঞান শিক্ষাকে অগ্রাধিকার দিতেই হবে। তবে বর্তমানের শিশু-কিশোর ও তরুণেরা স্মার্টফোনের দিকে ঝুঁকছে। প্রযুক্তি ব্যবহারে যেমন সুফল রয়েছে তেমনি কিছু কুফলও রয়েছে। শিশু বয়স থেকেই স্মার্টফোনের দিকে বেশি ঝোঁক থাকলে মস্তিষ্কে খারাপ প্রভাব ফেলে। মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়। শিক্ষার্থীদের জ্ঞানার্জনের জন্য প্রচুর পরিমাণে বই পড়তে হবে। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন সিলেট প্রথম আলো বন্ধুসভার সদস্য তামান্না ইসলাম ও মেহরিন ঝুমু।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিজ্ঞানবিষয়ক কুইজ প্রতিযোগিতা ও প্রকল্প প্রদর্শন অনুষ্ঠিত হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান, জাদু প্রদর্শনী ও প্রশ্নোত্তর পর্ব এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়।

খুদে বিজ্ঞানীদের প্রেরণা জোগাতে অনুষ্ঠানস্থলে উপস্থিত হন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা (নাসা) কর্তৃক আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলিক’-এর আবু সাবিক মাহদী, এস এম রাফি আদনান, কাজী মইনুল ইসলাম ও সাব্বির হাসান। এ সময় তাঁরা শিক্ষার্থীদের স্পেস সম্পর্কে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বিজ্ঞানের কুইজ সমাধানে মগ্ন উৎসবে আসা শিক্ষার্থীরা। বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট, ৭ আগস্ট। ছবি: আনিস মাহমুদপ্রশ্নোত্তর পর্বে বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন আমন্ত্রিত অতিথিরা। বিকাশের হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার কর্মকর্তা হুমায়ূন কবির বলেন, তাঁর প্রতিষ্ঠান সামাজিক দায়বদ্ধতা থেকে শিক্ষা নিয়ে কাজ করছে। এর অংশ হিসেবে বিজ্ঞান উৎসবের সঙ্গে সংশ্লিষ্ট হয়েছে। এর পাশাপাশি গত চার বছরে ২০ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে চার লাখ বই বিতরণ করেছে প্রতিষ্ঠানটি।

উৎসবে সিলেট বিভাগের অংশ নেওয়া প্রায় চার শ শিক্ষার্থীদের মধ্যে প্রকল্প উপস্থাপনে সেরাদের সেরা হয়েছে, বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্র রাতুল তালুকদার ও নাজমুল ইসলাম নাসির।

কুইজ প্রতিযোগিতায় সেরাদের সেরা মাধ্যমিক শাখায় বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী মোছা. তাসনুভ রহমান মাহিম ও নিম্নমাধ্যমিকে আনন্দ নিকেতন স্কুলের সপ্তম শ্রেণির ছাত্র ইবতিহাজ ফাইয়ুজ। সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে শ্রেয়া রায় ও পূজা দাশ এবং জাদু প্রদর্শন করেন ঢাকার জাদুশিল্পী স্বপন দিনার। অনুষ্ঠানে বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হকের হাতে ভেন্যু স্মারক তুলে দেন বিজ্ঞানচিন্তার সম্পাদক, বিকাশের কর্মকর্তা ও অতিথিরা।

বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসবের সিলেট পর্বের সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে দুই শিক্ষার্থী। বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট, ৭ আগস্ট। ছবি: আনিস মাহমুদপ্রশ্নোত্তর পর্ব এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান সঞ্চালনা করেন বিজ্ঞান উৎসবের একাডেমিক দলের সদস্য উচ্ছ্বাস তৌসিফ ও আহমাদ মাদ্দাসসের।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar