ad720-90

‘প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করলো ব্র্যাক


সকল ধরনের প্রতিবন্ধীদের সহজে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে ‘প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করেছে ব্রাক।

আজ সকালে মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রধান অতিথি হিসেবে এই ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম।

এই ওয়েবসাইটের নতুন ফিচারগুলোর সাহায্যে প্রতিবন্ধী ব্যক্তিরা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও ফোন ব্যবহার করে এটি ব্যবহার করতে পারবেন।কন্ঠস্বরের মাধ্যমে ওয়েবসাইটটি পরিচালনায় সহায়তা পাওয়া যাবে। শুধু কীবোর্ডের মাধ্যমেও এটা চালানো সম্ভব। এতে প্রয়োজনমতো অক্ষর ছোট-বড় করার সুবিধা আছে। চোখের উপর চাপ কমাতে ছবি সাদাকালো বা অন্য রঙে পরিবর্তন করা যাবে। দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরা বিভিন্ন তথ্য কণ্ঠস্বরের মাধ্যমে শুনতে পারবেন। ছবির বর্ণনাও শুনতে পারবেন তারা।

অন্যদিকে, www.brac.net এই ওয়েবসাইট ব্যবহার করে সকল স্তরের প্রতিবন্ধীরা ইন্টারনেট সরকারি-বেসরকারি স্বাস্থ্যসেবা, শিক্ষা, অর্থ ও অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রে প্রবেশ করার সুবিধা পাবেন।

কে এম আব্দুস সালাম বলেন, গত এক দশকে তথ্য প্রযুক্তির ব্যবহার বেড়েছে। এর মাধ্যমে জনগণের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে হবে, প্রতিবন্ধীরাও এর বাইরে নয়।

ব্রাক সূত্র জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ মতে, বাংলাদেশের ৪০ লক্ষ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি বিভিন্ন ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারের সুবিধা থেকে বঞ্চিত। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনেও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সর্বজনীন নকশা তৈরি এবং সবক্ষেত্রে তাদের অভিগম্যতা নিশ্চিত করার কথা বলা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগের সহায়তায় প্রায় তিনমাসের প্রচেষ্টায় সেই উদ্দেশ্য বাস্তবায়নেই ব্র্যাক তার ওয়েবসাইটটিকে প্রতিবন্ধীবান্ধব করে তুলেছে।-বাসস





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar