ad720-90

বাল্ক মেসেজ: বাতিল হল হংকং পুলিশের ১০টি ‘হটলাইন’ WhatsApp নম্বর


মঙ্গলবারই চালু হয়েছিল হংকং পুলিশের ‘হটলাইন’ WhatsApp পরিষেবা। দেশে বাড়তে থাকা বিক্ষোভের ঘটনা ঠেকাতে, জমায়েতের প্রস্তুতি রুখতে এই ‘হটলাইন’ WhatsApp পরিষেবা চালু করেছিল হংকং পুলিশ। কিন্তু WhatsApp-এর নিয়মবিধি লঙ্ঘনের অপরাধে শুক্রবারই এই পরিষেবার সঙ্গে যুক্ত নম্বর বা অ্যাকাউন্ট বাতিল করে দিল Facebook।

কর্তৃপক্ষের দাবি, বাল্ক মেসেজ বা এক সঙ্গে অনেকগুলি মেসেজ পাঠানোর ক্ষেত্রে WhatsApp-এর যে বিধিনিষেধ রয়েছে তা মানা হয়নি। শুধু তাই নয়, অটোমেটেড মেসেজ বা স্বয়ংক্রিয় মেসেজ পাঠানোর ক্ষেত্রে সংস্থার থেকে বিশেষ অনুমতি নেওয়া জরুরি, যা হংকং পুলিশের পক্ষে মানা হয়নি। তাই এই ‘হটলাইন’ WhatsApp পরিষেবাটি সাসপেন্ড বা বাতিল করা হয়েছে।

এ দিকে হংকং পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার এই ‘হটলাইন’ WhatsApp পরিষেবাটি চালু হওয়ার পর থেকেই প্রচুর খবর পাওয়া যাচ্ছিল। একই সঙ্গে এই পরিষেবাটি সম্পর্কে মিশ্র প্রতিক্রিয়াও পাওয়া যাচ্ছিল। তাই সব দিক বিবেচনা করে এই পরিষবাটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় পুলিশ। জানা গিয়েছে, মঙ্গলবার পর্যন্ত প্রায় ১,৩০০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে, যাঁদের মধ্যে ২০০ জন অভিযুক্তর বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ।

তবে হংকং পুলিশ যা-ই ব্যাখ্যা দিক না কেন, WhatsApp কর্তৃপক্ষ মূলত বাল্ক মেসেজ এবং অটোমেটেড মেসেজ পাঠানোর ক্ষেত্রে নিয়মবিধি লঙ্ঘনের কারণেই অন্তত ১০টি ‘হটলাইন’ পরিষেবা নম্বর বাতিল করল বলেই জানা গিয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar