ad720-90

পবিত্র কোরআন শরীফ নিয়ে মহাকাশে নভোচারী পাঠালো আমিরাত


ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরীফ নিয়ে প্রথমবারের মতো মহাকাশে নভোচারী পাঠালো সংযুক্ত আরব আমিরাত। মার্কিন মহাকাশ সংস্থা’র (নাসা) ঘোষণা অনুযায়ী গতকাল বুধবার আমিরাতের স্থানীয় সময় বিকেল ৫টা ৫৭ মিনিটে কাজাকিস্তানের বাইকনুর কসমোড্রোম থেকে ‘সয়ুজ এমএস ১৫’ এর মাধ্যমে মহাকাশে যাত্রা শুরু করেন তিনি।

আমিরাতের ওই মহাকাশ নভোচারীর নাম হাজ্জা আল-মানসুরি (৩৪)। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন নভোচারী আমেরিকান জেসিকা মেয়ার এবং রাশিয়ান কমান্ডার ওলেগ স্ক্রিপোচকার।

আমিরাতের প্রথম ওই নভোচারী কোরআনের কপি ছাড়াও পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা সংযুক্ত আরব আমিরাতের পতাকা, ‘কিসাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ সঙ্গে নিয়ে গেছেন। ওই নভোচারীর আগামী ৩ অক্টোবর সকাল ১১টা ৩৪ মিনিটে কাজাকিস্তানের হাজ্জায় মহাকাশ স্টেশনে ফিরে আসার কথা রয়েছে।

এর আগে গত বছর সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং উপ-রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন রাশেদ আল-মাকতুম ঘোষণা দিয়েছিলেন শিগগিরই তারা মহাকাশে নভোচারী পাঠাবেন। গতকাল বুধবার মহাকাশে নভোচারী পাঠানোর মধ্য দিয়ে সেই ঘোষণার বাস্তবায়ন করলো দেশটি।

বাংলাদেশ সময়: ১৮:২৮:০২   ৫ বার পঠিত   #  #  #  #  #





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar