ad720-90

লিব্রা অ্যাসোসিয়েশন ছাড়ছে পেইপাল


শুক্রবার পেইপালের পক্ষ থেকে বলা হয়, সংস্থাটিতে আর অংশ নিতে চায় না তারা। এর বদলে নিজেদের মূল ব্যবসায় নজর দিতে চায় প্রতিষ্ঠানটি– খবর রয়টার্সের।

“লিব্রার বিষয়ে আমাদের সমর্থন থাকবে এবং ভবিষ্যতে একসঙ্গে করার বিষয়ে আলোচনা চালিয়ে যাবো”– বলা হয়েছে পেইপালের তরফ থেকে।

পেইপালের লিব্রা ছাড়ার ঘোষণার জবাবে জেনিভাভিত্তিক লিব্রা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, আর্থিক ব্যবস্থা নতুন করে সাজাতে সামনে যে চ্যালেঞ্জ রয়েছে সে বিষয়ে তারা জানেন।

“আর্থিক ব্যবস্থা নতুন করে সাজাতে যে ধরনের পরিবর্তন আনতে হবে তা কর্মীকেন্দ্রিক, যে প্রতিষ্ঠান তাদের কাজে লাগাচ্ছে তাদের বিষয়ে নয়, এটা কঠিন হবে। অন্য সব কিছুর চেয়ে এই অভিযানের প্রতি অঙ্গীকার আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। দেরিতে জানার চেয়ে এখনই এই অঙ্গীকারের প্রতি ঘাটতির ব্যাপারে জানতে পারাটা ভালো।”

লিব্রা অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ২০২০ সালের জুন মাসে নতুন ডিজিটাল মুদ্রা চালুর ঘোষণা দিয়েছে ফেইসবুক। কিন্তু ঘোষণা দেওয়ার পর দ্রুত বিশ্বজুড়ে নীতিনির্ধারকদের সমালোচনা ও তদন্তের মুখে পড়েছে এই প্রকল্প।

আগের মাসেই ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, নীতিনির্ধারকদের নজরদারি এড়াতে লিব্রায় নিজেদের অন্তর্ভুক্তি পুনর্বিবেচনা করছে ভিসা এবং মাস্টারকার্ডও।

ইউরোপে লিব্রার ব্যবহার বন্ধ করতে আগের মাসেই প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে ফ্রান্স ও জার্মানি। এর বদলে পাবলিক ক্রিপ্টোকারেন্সি তৈরিতে সমর্থন দিয়েছে তারা।

পেইপাল লিব্রা অ্যাসোসিয়েশন ছাড়ার পর এবার সংস্থাটির সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ২৮। সংস্থাটিতে আরও রয়েছে উবার, লিফট এবং স্পটিফাইয়ের মতো প্রতিষ্ঠানগুলো।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar