ad720-90

হ্যাকিংয়ে ফাঁস যৌন কর্মীর গ্রাহকদের তথ্য


বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, হুকার্স ডটএনএল ওয়েবসাইট থেকে গ্রাহকদের ইমেইল, ইউজারনেইম এবং এনক্রিপ্টেড পাসওয়ার্ড চুরি করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, চ্যাট রুম সফটওয়্যারের ত্রুটি কাজে লাগিয়ে এই হামলা চালিয়েছে হ্যাকার দল। আগের মাসেই এই ত্রুটি ধরতে পেরেছিলো ওয়েবসাইটটি।

চুরি করা ডেটা ডার্ক ওয়েব মার্কেটপ্লেইসে বিক্রির জন্য দেওয়াও হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ডাচ গণমাধ্যম এনওএস-কে সাইটটির মিডিয়া মুখপাত্র টম লবারম্যান বলেন, হুকারস ডটএনএল এই বিষয়টিতে “খুশি নয়”।

লবারম্যান আরও বলেন, যেসব যৌন কর্মী সাইটটি ব্যবহার করেছেন এবং যেসব গ্রাহক সাইটে ভিজিট করেছেন তাদের ডেটা চুরি এবং বিক্রি হয়ে থাকলে এটা ঝুঁকিপূর্ণ হতে পারে। ওয়েবসাইটটি তার অ্যাকাউন্টধারীদেরকে তথ্য ফাঁসের ব্যাপারে অবহিত করেছে বলেও জানিয়েছেন লবারম্যান।

গ্রাহকদেরকে পাসওয়ার্ড বদল করার পরামর্শ দিয়েছে সাইটটি।

অনলাইনে বিক্রির জন্য তোলা তথ্যের কিছু অংশ পেয়েছেন এনওএস-এর প্রযুক্তি সম্পাদক জশ শেলেভিস। ইমেইল ঠিকানা দিয়ে গ্রাহককে শনাক্ত করা খুব কঠিন হবে না বলেও জানিয়েছেন তিনি।

সন্দেহভাজন হ্যাকারের সঙ্গেও যোগাযোগ করেছেন শেলেভিস। জবাবে হ্যাকার বলেন, হামলার বিষয়ে তিনি অনুতপ্ত নন।

এনওএস-কে ওই হ্যাকার বলেন, “আমি শয়তান নই। আপনার ওয়েবসাইট হ্যাকিংয়ের শিকার হয়েছে কি না সেটা প্রশ্ন নয়, প্রশ্নটা হলো কখন হয়েছে।”

কিছু মানুষ ডেটা কিনতে আগ্রহ প্রকাশ করেছেন বলেও জানিয়েছেন ওই হ্যাকার।

অন্যদিকে হ্যাকারওয়ান-এর প্রযুক্তি বিভাগের প্রকল্প ব্যবস্থাপক প্রাশ সোমাইয়া বলেন, হ্যাকারস ডটএনএল-এর মতো সাইটে হামলা হ্যাকারদের জন্য এক ঢিলে দুই পাখি মারার মতো। কারণ, এর মাধ্যমে তারা ডেটা বিক্রি করতে পারবে আবার গ্রাহককে ব্লাকমেইলও করতে পারবে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar