ad720-90

গ্রাহক তথ্য ফাঁস করেছে মার্সেইডিজ-বেঞ্জের অ্যাপ


প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, মার্সেইডিজমি অ্যাপের ওই ত্রুটির কবলে পড়েছিলেন এরকম দু’জন গাড়ি মালিকের খোঁজ পেয়েছেন তারা। ওই গাড়ি মালিকরা জানান, ‘অ্যাপে তাদের তথ্য দেখানোর বদলে অন্য অ্যাকাউন্টের তথ্য দেখানো শুরু করেছিল অ্যাপটি।’ সেসব তথ্যের মধ্যে গাড়ি মালিকের নাম, ফোন নম্বর, সাম্প্রতিক কার্যকলাপ সম্পর্কিত তথ্য ছিলো বলেও জানিয়েছেন তারা।

এ ঘটনার কয়েক ঘণ্টা পরেই অফলাইনে নিয়ে যাওয়া হয় অ্যাপটিকে। সমস্যাটি দেখতে পেয়ে গ্রাহক সেবায় ফোন করেন যুক্তরাষ্ট্রের সিয়াটল অঙ্গরাজ্যের এক মার্সেইডিজ-বেঞ্জ গাড়ি মালিক। তাকে অ্যাপ মুছে দেওয়ার পরামর্শ দেন গ্রাহক সেবা প্রতিনিধি। এদিকে, ওই সময়টিতে অ্যাপের মাধ্যমে গাড়ির ‘লক-আনলক’ এবং ইঞ্জিনের ‘স্টার্ট-স্টপ’-এর ফিচারগুলোও কাজ করছিল না বলে জানিয়েছেন আরেক ভুক্তভোগী।

এ সমস্যা প্রসঙ্গে মার্সেইডিজ-বেঞ্জের মূল প্রতিষ্ঠান ডাইমলার-এর মুখপাত্র ডনা বলান্ড বলেছেন, “শুক্রবার স্বল্প সময়ের জন্য আমাদের মার্সেইডিজমি অ্যাপে ভুল গ্রাহক ডেটা দেখানো শুরু হয়। যে ডেটা চলে এসেছিল সেগুলো ক্যাশড তথ্য, কোনো অ্যাকাউন্টে অনুপ্রবেশের ঘটনা ঘটেনি।” ডাইমলার মুখপাত্র বলান্ডের ভাষ্যে, ‘কোনো আর্থিক তথ্য ফাঁস হয়নি, গাড়ির অবস্থান সম্পর্কিত তথ্য বা অ্যাকাউন্টের সঙ্গে জড়িত কোনো গাড়ি সম্পর্কেও জানা সম্ভব ছিল না।’ সমস্যাটি জানার পরপরই সিস্টেম ডাউন করে সমস্যাটি চিহ্নিত এবং ঠিক করা হয়েছে বলেও জানান তিনি।

গুগল প্লে র‌্যাংকিংয়ের হিসেবে এক লাখেরও বেশি মানুষ ডাউনলোড ও ইনস্টল করেছেন মার্সেইডিজমি অ্যাপটি। এদিকে টেকক্রাঞ্চ জানিয়েছে, চলতি বছরের অআস্ট মাসে মার্কিন বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট কার্মা’র মোবাইল অ্যাপেও একই ঘটনা ঘটেছিল। সেবার অ্যাপ ফাঁস করে দিয়েছিল ক্রেডিট কার্ড অ্যাকাউন্ট ও ব্যালেন্স সম্পর্কিত তথ্য। প্রতিষ্ঠানটি পরে আস্বস্ত করেছিল, ডেটা হাতিয়ে নেওয়ার জন্য কোনো সাইবার হামলা হয়নি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar