ad720-90

শিশু নিপীড়ন প্রশ্নে তোপের মুখে ক্লাউডফ্লেয়ার


ক্লাউডফ্লেয়ারের যে কোনো গ্রাহক খুব সহজেই নিজের অবস্থান সম্পর্কিত তথ্য গোপন করতে পারেন। মূলত এ বিষয়টি নিয়েই খেপেছে ‘দ্য অ্যান্টি-চাইল্ড-অ্যাবিউজ ক্যাম্পেইন ব্যাটলিং এগেইনস্ট ডিমিনিং অ্যান্ড অ্যাবিউসিভ সেলফি শেয়ারিং’ নামের ওই দাতব্য সংস্থা –খবর বিবিসি’র।

যে কোনো ওয়েবসাইটকে দ্রুত কনটেন্ট সরবরাহ করতে সাহায্য করে থাকে এই নেটওয়ার্ক প্রতিষ্ঠানটি। সাইটের কর্মক্ষমতা ও সুরক্ষা নিশ্চিত করতে বিশ্বের অসংখ্য ওয়েবসাইট প্রতিষ্ঠানটির সেবা নেয়। অভিযোগ হলো, তাদের গ্রাহক তালিকায় নানাবিধ অবৈধ কনটেন্ট হোস্টকারীরাও রয়েছেন।

অভিযোগ তোলা দাতব্য সংস্থার দাবি, ক্লাউডফ্লেয়ারের ওই ‘অবস্থান গোপন’ টুলসের সুযোগ নিচ্ছে শিশু নিপীড়ন সংশ্লিষ্ট কনটেন্ট প্রকাশকারীরা। এ অভিযোগের উত্তরে ক্লাউডফ্লেয়ার দাবি করেছে, ‘এক্ষেত্রে তারা অপারগ। আদতে কোনো আপত্তিকর সাইটকে হোস্ট সেবা দেন না তারা।’ পাল্টা উত্তরে দাতব্য সংস্থা জানিয়েছে, ‘বছরখানেক আগেই এরকম তিন গ্রাহকের ওয়েবসাইটের কথা জানানো হয়েছে প্রতিষ্ঠানটিকে।’

এ প্রসঙ্গে দাতব্য সংস্থাটির সমর্থক এমিলি উইলসন বলেছেন, “আমরা আশা করছি, সরব প্রতিবাদের কারণে ক্লাউডফ্লেয়ারের টনক নড়বে এবং সদুত্তর জানাবে আমাদেরকে। অনুমতি ছাড়া নারী ও মেয়েদের ছবি কনটেন্ট দিয়ে ব্যবসা করা সাইটগুলোর সঙ্গে সম্পর্কচ্ছেদ করবে।”

এদিকে ক্লাউডফ্লেয়ারের এক মুখপাত্র বলেছেন, “ক্লাউডফ্লেয়ার এ ধরনের ওয়েবসাইট হোস্ট করে না, কোনো ওয়েবসাইট ব্লক করতে পারে না এবং অবৈধ কনটেন্টের হোস্টকারী প্রতিষ্ঠানকে গোপনীয়তা বজায় রাখতেও সহযোগিতা করে না। আমাদের এ হিসেবগুলো এই শিল্পের সবাই খুব ভালো করেই জানে।”

বিবিসি উল্লেখ করেছে, ক্লাউডফ্লেয়ারের সাইটে একটি ফর্ম রাখা আছে, কেউ চাইলে সেটির মাধ্যমে অভিযোগ জানাতে পারে। ক্লাউডফ্লেয়ার প্রযোজন মনে করলে সে অভিযোগ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে হস্তান্তর করতে পারে।

এবারই প্রথম নয়, এর আগেও অবৈধ কনটেন্ট প্রশ্নে বিপাকে পড়েছিল ক্লাউডফ্লেয়ার। পাইরেসি প্রশ্নে মার্কিন সরকারের কাছে অভিযোগ দায়েরও করেছিল মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অফ আমেরিকা। এ মাসের শুরুতেই সে অভিযোগের জবাব দিয়েছে প্রতিষ্ঠানটি। সমালোচনা শুরু হয়েছিল বিতর্কিত অনলাইন ফোরাম ৮চ্যান-কে সেবা দেওয়া নিয়েও। ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অফ সার্ভিস (ডিডিওএস) আক্রমণ থেকে বাঁচতে ক্লাউডফ্লেয়ারের সেবা ব্যবহার করতো ফোরামটি। পরে বিবৃতি দিয়ে চলতি বছরের শুরুতে সে সেবার ইতি টানেন তারা। তাদের সেবা স্থগিতের পরপরই অফলাইনে চলে যায় ৮চ্যান।      





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar