ad720-90

ভোলার আইডি হ্যাকারের ব্যাপারে আইডিয়া দিয়েছে ফেসবুক


লাস্টনিউজবিডি,২৪ অক্টোবর: বাংলাদেশে বিপ্লব নামে এক ব্যক্তির ফেসবুক আইডি হ্যাক করে ইসলামের নবীকে নিয়ে অবমাননাসূচক পোস্ট দেয়া হ্যাকার কে ছিল – তা এখনো ‘সুনির্দিষ্টভাবে চিহ্নিত করা যায়নি’ বলে জানা গেছে।

ওই পোস্টকে কেন্দ্র করে ভোলার বোরহানউদ্দিনে সহিংস বিক্ষোভে পুলিশের গুলিতে চার জন নিহত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বাংলাদেশ সরকারের অনুরোধে ফেসবুক কর্তৃপক্ষ হ্যাকারের ব্যাপারে ‘সুনির্দিষ্ট তথ্য’ নয়, ‘কিছু ধারণা’ দিয়েছে, এবং এর ভিত্তিতে হ্যাকারকে শনাক্ত করার প্রক্রিয়া চলছে।

আরও পড়ুন-বিজিবির গুলিতে বিএসএফ জওয়ানের মৃত্যুর তদন্ত রিপোর্ট প্রকাশ

তিনি আরো বলেন, চিহ্নিত করা হয়নি, চিহ্নিত করার প্রক্রিয়া চলছে। আমরা ফেসবুকের কাছে চেয়েছি যে এটা হ্যাকিংয়ের পর কিভাবে ফেসবুকে আসলো? ফেসবুক এখনও স্পষ্ট আইডিয়া আমাদেরকে দেয়নি।

কিন্তু বাংলাদেশের পুলিশ এবং কর্তৃপক্ষ জানিয়েছিল, হ্যাকিংএর ব্যাপারে দু’জনকে চিহ্নিত করা হয়েছে, এবং তারা পুলিশ হেফাজতে আছে।

এ নিয়ে প্রশ্ন করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা দু’জনই আমাদের কাছে বলছে যে, তারা এটা করে নাই। সেজন্য আমরা ফেসবুকের কাছে গিয়েছি নিশ্চিত হওয়ার জন্য।

হ্যাকার সম্পর্কে ফেসবুক আসলে কি তথ্য দিয়েছে? কি বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী?
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফেসবুক হ্যাকার সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য এখনও দেয়নি, কিন্তু কিছু ধারণা দিয়েছে। (আইডিয়া) দিয়েছে। সেগুলো আমরা খতিয়ে দেখছি। সুনির্দিষ্টভাবে আমরা এখনও কাউকে নিরুপণ করতে পারি নাই। প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, ফেসবুক যে সমস্ত তথ্য দিচ্ছে, সেগুলো তারা খতিয়ে দেখে হ্যাকারকে আনডেনটিফাই বা চিহ্নিত করার চেষ্টায় আছেন।

এদিকে, ফেসবুক অ্যাকান্টটি যার, সেই তরুণ বিপ্লব চন্দ্র শুভসহ গ্রেফতার থাকা তিনজনকে বৃহস্পতিবার ভোলায় আদালতে হাজির করে তিন দিন করে পুলিশী রিমান্ডে নেয়া হয়।

সামাজিক মাধ্যমে ধর্ম অবমাননার অভিযোগে তথ্য প্রযুক্তি আইনে ২০শে অক্টোবর দায়ের করা এক মামলায় তাদের গ্রেফতারও দেখানো হয়েছে।

সামাজিক মাধ্যমে ইসলামের নবীকে হেয় করার অভিযোগে ভোলায় আন্দোলনকারী সর্বদলীয় মুসলিম ঐক্য পরিষদ হ্যাকারকে দ্রুত চিহ্নিত করার দাবি জানিয়েছে। সূত্র- বিবিসি বাংলা।

লাস্টনিউজবিডি/আনিছ

সর্বশেষ সংবাদ



সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar