ad720-90

গুগল সার্চ অ্যালগরিদমে নতুন আপডেটঃ গুগল বার্ট।


আসসালামু আলাইকুম। আশা করি সকলেই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

টেকনোলজি সবসময়ই এগিয়ে চলে, এটাই এর ধর্ম। সেই সাথে অন্যতম বৃহৎ টেক জায়ান্ট এবং বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত এবং সমৃদ্ধ সার্চ ইঞ্জিন গুগলও এগিয়ে চলছে, আরো উন্নত করছে তার সার্চিং স্ট্র্যাটেজি। এর জন্য গুগল মাঝেমধ্যেই আপডেট নিয়ে আসে। অক্টোবরের ২৫ তারিখ গুগল তাদের সার্চ ইঞ্জিনে নতুন আপডেট নিয়ে এসেছে। যেটাকে তারা নাম দিয়েছে ‘বার্ট আপডেট'(BERT Update)

কথা হচ্ছে, এই বার্ট আপডেটটা কি?

গুগলে যখন কিছু সার্চ করেন, তখন দেখবেন মাঝে মাঝেই একটা জিনিস সার্চ করতে না করতেই আরেকটা জিনিসে চলে যায়। এক কথায় বলতে গেলে গুগল অনেক সময়েই সঠিক তথ্য দেখাতো না, তাই না?
কিন্তু ২০১৯ এর এই আপডেটের ফলে গুগল এখন প্রত্যেক ১০ টা সার্চ রেজাল্টের মধ্যে অন্তত একটাকে সঠিকভাবে দেখানোর চেষ্টা করবে!
সংখ্যার দিকে গেলে এটা গুগলে সবগুলোর বড় আপডেটের মধ্যে একটি। এখন গুগল আরো বেশি ইউজার ফ্রেন্ডলি হয়ে গেলো, আরো বেশি ন্যাচারাল এবং হিউম্যান-লাইক হয়ে গেলো!
আপাতত বার্ট শুধুমাত্র ইংরেজি কীওয়ার্ডের দিকেই বেশি মনোযোগ দিয়েছে এবং খুব শীঘ্রই অন্যান্য ভাষার দিকেও মনোযোগ দেবে।
এই সপ্তাহের শেষের দিকে এসে বার্ট সম্পূর্নভাবে গুগলের সাথে মিশে যাবে এবং নতুন আপডেট হিসেবে কাজ করবে!

এখন এতে আমার কি তাই না?

আপনি যেহেতু একজন ইউজার, আপনার জন্য এখন গুগল থেকে রেজাল্ট সঠিকভাবে পাওয়ার রেটটা বেড়ে যাবে! পূর্বে যদি প্রশ্ন করতেন “ইউএসএ ভিসা” তাহলে উত্তর আসতো, ‘ইউএসএ ভিসা পাওয়ার পদ্ধতি ব্লা ব্লা ব্লা’ আর এখন আসবে, “ইউএসএ এম্ব্যাসির ওয়েবপেজ”!
অর্থাৎ, অনেক বেশি স্পেসিফিক এবং ক্লিয়ার!

এখন আসা যাক, ডিজিটাল মার্কেটারের দিকে।
একজন মার্কেটারের জন্য একদিক থেকে লাভ হয়েছে এবং আরেকদিক থেকে ক্ষতি হয়েছে।

লাভ হয়েছে কারণ,

বার্ট আপডেটের ফলে এখন আর শব্দসংখ্যার উপর নির্ভর করে আপনার রেজাল্ট শো করবে না গুগলে। মাত্র ৩০০ শব্দের একটা আর্টিকেলও এখন গুগলে র্যাংকে প্রথমে থাকতে পারবে যদি সেই আর্টিকেল ইউজারের প্রশ্নের সঠিক আর ডিরেক্ট আন্সার দিয়ে থাকে! জোশ না ব্যাপারটা?
বার্ট আপডেটের ফলে এসইও করার ক্ষেত্রে আমরা এখন যদি ভালোভাবে ফিচার স্নিপেটের দিকে মনোযোগ দিই, তাহলে খুব সহজেই একটা আর্টিকেলকে র্যাংক করানো সম্ভব।

ক্ষতি হয়েছে কারণ,

বার্ট আপডেটের ফলে আপনার এসইও স্ট্র্যাটেজি চেঞ্জ করতে হবে। কারণ, একটা মানুষ একই প্রশ্নকে অনেকভাবে ভাবতে পারে। যার ফলে আপনি কখনোই বুঝতে পারবেন না যে, আসলে সে একটা বিষয় খুঁজতে গিয়ে কীভাবে বা কোন কীওয়ার্ড দিয়ে খুঁজবে! তাই এখন আর্টিকেল এসইও অপ্টিমাইজ করা কঠিন হয়ে গিয়েছে।

আরেকটা ক্ষতি হয়েছে যেটা এখনো অনেকে হয়তো ধরতে পারেন নি যে, এই আপডেটের কারণে ইউজার রেজাল্ট স্পেসিফিক হওয়ার কারণে আপনি যদি উল্টোপাল্টা কীওয়ার্ড ব্যবহার করে কীওয়ার্ড ডেনসিটি বাড়ানোর চেষ্টা করেন, আপনার সাইটের ট্র্যাফিক কমতে থাকবে!

তো এখন বলুন তো বার্ট আপডেট সম্পর্কে আপনার কি মতামত?





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar