ad720-90

কোটি মাইলের ছবি রয়েছে গুগলের হাতে


বিশ্বের মোট বসবাসস্থলের ৯৮ শতাংশের ছবি তোলা হয়েছে বলেও দাবি করেছে গুগল। ওই ছবিগুলো ‘গুগল আর্থ প্রজেক্টসের’ অধীনে তোলা হয়েছে বলেই জানিয়েছে প্রতিষ্ঠানটি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জের।

এতো ছবি হাতে থাকায় ‘গুগল ম্যাপস’ অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের চেয়ে দৌড়ে অনেকটাই এগিয়ে রয়েছে বলে মন্তব্য করেছে ভার্জ। ছবি প্রসঙ্গে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটকে গুগল ম্যাপসের পণ্য পরিচালক ইথান রাসেলস বলেছেন, “আমরা যা-ই করি না কেন, তার মূলে রয়েছে ছবি। এটিকে পুরো মানচিত্র তৈরি প্রক্রিয়ার ভিত্তি মনে করি আমরা।”     

কয়েক মাস আগে অ্যাপল ম্যাপসের জন্যও প্রায় একই ধরনের ছবি নির্ভর ফিচার আনার কথা জানিয়েছে অ্যাপল। আইওএস ১৩ থেকে অ্যাপলের মানচিত্রে ‘স্ট্রিট লেভেল ফটোগ্রাফি’ যোগ করেছে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। গুগলের সঙ্গে পাল্লা দিতেই যে ওই ফিচার আনা হয়েছে তা সহজেই অনুমান করা যায়।

কিন্তু এই দৌড়ে গুগল যে যতোটা এগিয়ে রয়েছে, তাতে অ্যাপল খুব একটা সুবিধা করতে পারবে কিনা বলা মুশকিল। গুগলের অবশ্য এগিয়ে থাকার কারণও রয়েছে। ২০০৭ সাল থেকে স্ট্রিট ভিউয়ের মাধ্যমে ছবি তুলছে প্রতিষ্ঠানটি। আর অ্যাপল এ দৌড়ে শামিল হলো মাত্র কয়েক মাস আগে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar