ad720-90

বাইদু’র জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা চিপ বানাবে স্যামসাং


সম্প্রতি দুটি প্রতিষ্ঠানই জোট বাঁধার খবরটি নিশ্চিত করেছে। দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্ট ও চীনা সার্চ জায়ান্টের জোট বাঁধার ঘটনা এবারই প্রথম। বাইদু’র নিজস্ব ক্লাউড, এজ এবং কৃত্রিম বৃদ্ধিমত্তার এক্সপিইউ নিউরাল প্রসেসরে ব্যবহার করা হবে কুনলুন চিপটি। আর কুনলুন তৈরির কাজে ১৪ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করবে স্যামসাং। — খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র।

চিপ তৈরিতে নিজেদের আই-কিউবটিএম বা ‘ইন্টারপোজড-কিউব প্যাকেজ সলিউশন’ ব্যবহার করবে স্যামসাং। এ প্রক্রিয়াটিতে সিলিকন ইন্টারপোজারে ‘হাই ব্যান্ডওয়াইডথ মেমোরি’ (এইচবিএম) এবং ‘সিস্টেম-অন-আ-চিপ’ (এসওসি) একত্রিত করে দেওয়া হবে। ফলে, এ ধরনের প্রযুক্তিতে তৈরি পণ্য ডিভাইসে স্বল্প জায়গা নেবে।

প্রতিষ্ঠান দুটির দেওয়া তথ্য অনুযায়ী, ৫১২ গিগাবাইট প্রতি সেকেন্ড মেমোরি ব্যান্ডওয়াইডথে কাজ করতে পারবে কুনলুন এবং ১৫০ ওয়াটে প্রতি সেকেন্ডে ২৬০ টেরা অপারেশন সম্পন্ন করতে পারবে। চিপটি বাইদু’র ন্যাচরাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং ফ্রেমওয়ার্ক ‘আর্নি’ ব্যবহার করবে। চিপটির কর্মক্ষমতার কারণে সাধারণ জিপিইউ’র চেয়ে তিন গুণ গতিতে ‘ভাষা প্রক্রিয়াকরণ’ করতে পারবে আর্নি।

সার্চ, র‌্যাংকিং, কণ্ঠ চেনা, স্বচালনা, ছবি প্রক্রিয়াকরণ ইত্যাদি বড় মাত্রার কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক কাজ সম্পন্ন করার কাজে কুনলুন চিপের সাহায্যে নেবে বাইদু।

এদিকে, নিজেদের চিপ নির্মাণ ব্যবসা আরও ছড়িয়ে দেওয়া পরিকল্পনা করছে স্যামসাং। এজ ও ক্লাউড কম্পিউটিংয়ের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন চিপ তৈরিতে আগ্রহী প্রতিষ্ঠানটি। এপ্রিলেই ‘পাঁচ ন্যানোমিটার সেমিকন্ডাক্টর প্রক্রিয়া’ উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়াও ২০৩০ নাগাদ লজিক চিপে ১২ হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এ বছরের শুরুতেই ওই বিনিয়োগ পরিকল্পনার ব্যাপারে জানিয়েছিল স্যামসাং। মূলত এই প্রযুক্তির বিশ্ব মোড়ল হওয়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে দক্ষিণ কোরিয়ান এই টেক জায়ান্ট।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar