ad720-90

ইমেইল পাসওয়ার্ডের জন্য ৩৮ হাজারের লাইন!


বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি ‘আইনি প্রক্রিয়ার’ কারণেই ইমেইল অ্যাকাউন্টের মালিককে ব্যক্তিগতভাবে শনাক্ত করা প্রয়োজন। আর সে কারণেই লাইনে দাঁড়াতে বলা হয়েছে শিক্ষার্থীদের– খবর বিবিসি’র।

৮ ডিসেম্বর সাইবার হামলার শিকার হয় ওই বিশ্ববিদ্যালয়। এ ঘটনায় পুরো প্রতিষ্ঠানই অফলাইনে চলে গিয়েছিলো বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শিক্ষার্থীদের বলা হয় জার্মানির রিসার্চ সেন্টার ফর সাইবার সিকিউরিটি’র সহায়তায় বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে শিক্ষার্থীদের জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “সব কর্মী এবং শিক্ষার্থীকে নিজে উপস্থিত হয়ে নতুন ব্যক্তিগত পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে।”

পাসওয়ার্ড সংগ্রহের সময় শিক্ষার্থীদেরকে নিজের আইডি কার্ড সঙ্গে আনতে বলা হয়েছে। পুরো প্রক্রিয়া শেষ হতে পাঁচ দিন সময় লাগবে বলে জানানো হয়েছে।

এরই মধ্যে কর্মীদেরকে ১২০০ পেন ড্রাইভ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মাধ্যমে কম্পিউটারের ভাইরাস স্ক্যান করতে পারবেন তারা।

ইউনিভার্সিটি অফ সারে’র অধ্যাপক অ্যালান উডওয়ার্ড বলেন, “দুই স্তরে ভাইরাস-চেকিংয়ের কথা বলছে তারা, তাই এটা স্পষ্ট যে তারা নিশ্চিত নয় ঠিক কী ঘটেছে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar