ad720-90

সামনের বছরই খুলতে পারে লাস ভেগাসের সুড়ঙ্গ: মাস্ক


সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানের সুড়ঙ্গ নিয়ে এক টুইটার গ্রাহকের প্রশ্নের জবাবে টুইট বার্তায় মাস্ক বলেন, “ভেগাসে  প্রথম বাণিজ্যিক সুড়ঙ্গ শেষ করছে বোরিং কোম্পানি, কনভেশন সেন্টার থেকে স্ট্রিপ পর্যন্ত, এরপর আমরা অন্যান্য প্রকল্পে কাজ করবো।”

যাতায়াত ব্যবস্থায় বিপ্লবী পরিবর্তন আনার লক্ষ্যে সুড়ঙ্গ খননকারী প্রতিষ্ঠান বোরিং প্রতিষ্ঠা করেন টেসলা এবং স্পেসএক্স প্রধান নির্বাহী। হাইপারলুপ নামে পরিচিত এই যাতায়াত ব্যবস্থায় মাটির নীচে বায়ুশূন্য টিউবের মধ্য দিয়ে দ্রুতগতির ভাসমান পডের মাধ্যমে যাত্রী পরিবহন করা হবে। এক শহরকে অন্য শহরের সঙ্গে যুক্ত করবে এই সুড়ঙ্গগুলো।

ইতোমধ্যেই ক্যালিফোর্নিয়ার হথ্রোনে পরীক্ষামূলক সুড়ঙ্গের কাজ শেষ করেছে বোরিং। এ ছাড়াও শিকাগো এক্সপ্রেস লুপ এবং ওয়াশিংটন ডিসি’র ইস্ট কোস্ট লুপ থেকে বাল্টিমোর পর্যন্ত সুড়ঙ্গ তৈরিসহ অন্যান্য প্রকল্পে কাজ করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছর এপ্রিলে ওয়াশিংটন ডিসি’র বাল্টিমোর সুড়ঙ্গের খসড়াভাবে পরিবেশগত মূল্যায়ন শেষ করেছে মার্কিন ট্রান্সপোর্টেশন ডিপার্টমেন্ট। বোরিং কোম্পানির প্রকল্প যাচাইয়ে এটিই সরকারের প্রথম পদক্ষেপ।

জুলাই মাসে ১২ কোটি মার্কিন ডলারের ইকুইটি শেয়ার বিক্রির অফার দিয়ে ২০ বিনিয়োগকারীর কাছ থেকে ১১ কোটি ৭০ লাখ ডলার তহবিল জোগাড় করেছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar