ad720-90

সংগৃহীত ব্যক্তিগত ডেটা মুছতে দেবে ফায়ারফক্স


বুধবার থেকে ক্যালিফোর্নিয়ার নতুন আইন ‘ক্যালিফোর্নিয়া কনজিউমার প্রাইভেসি অ্যাক্ট’ (সিসিপিএ) কার্যকর হয়েছে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ঠিক কোন কোন ব্যক্তিগত ডেটা সংরক্ষণ করছে, সে বিষয়গুলো নতুন ওই আইনের বদৌলতে জানতে পারবেন ক্যালিফোর্নিয়ার বাসিন্দারা। মজিলা জানিয়েছে, ওই আইন মেনে তাদের সেবায় যে পরিবর্তন আনা হচ্ছে, তা শুধু ক্যালিফোর্নিয়া নয়, সব ফায়ারফক্স ব্যবহারকারীর জন্যই আনা হচ্ছে। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

মঙ্গলবার এক ব্লগ পোস্টে মজিলা জানায়, প্রতিষ্ঠান যে ডেটা সংগ্রহ করছে তা চাইলে নতুন সংস্করণের ব্রাউজার থেকে মুছে দিতে পারবেন ফায়ারফক্স ব্যবহারকারীরা। নতুন সংস্করণের ব্রাউজারটি ৭ জানুয়ারি আসার কথা রয়েছে।

ব্যবহারকারীরা কোন সাইটে যাচ্ছেন বা কী সার্চ করছেন সে সম্পর্কিত ডেটা সংগ্রহ করে না মজিলা। তবে, কতগুলো ট্যাব খোলা রয়েছে বা কতক্ষণ ধরে সেশন চলছে, সে বিষয়ে ডেটা সংরক্ষণ করে থাকে প্রতিষ্ঠানটি।

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটও নতুন আইন মেনে ব্যবহারকারীদের হাতেও আরও বেশি নিয়ন্ত্রণ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। নতুন আইন মেনে অধিকার আরও বাড়ানো হবে এবং সেটির সুফল ক্যালিফোর্নিয়ার বাইরের ব্যবহারকারীরাও পাবেন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar